সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা
উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুসি

এমপির বিচার না হলে পদত্যাগের হুমকি চেয়ারম্যানদের

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদকে কিল-ঘুসি মারার ঘটনায় কুমিল্লা-৪ আসনের সংসদ সদস্য রাজি মোহাম্মদ ফখরুলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশন। বিচার না হলে উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানরা একযোগে পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছে সংগঠনটি। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংগঠনের সভাপতি হারুন-অর রশীদ হাওলাদার এ ঘোষণা দেন। আবুল কালাম আজাদকে কিল-ঘুসি মারার ঘটনার বিচারের দাবিতে এ সংবাদ সম্মেলন করা হয়। এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খান বীরুসহ বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, নারী ভাইস চেয়ারম্যানসহ সংগঠনের কেন্দ্রীয়, বিভাগীয়, জেলার নেতারা উপস্থিত ছিলেন।

হারুন অর রশীদ বলেন, এ ঘটনায় জনপ্রতিনিধি ও রাজনীতিবিদদের মর্যাদা ভূলুণ্ঠিত হয়েছে। তাঁরা এ ঘটনার দ্রুত শান্তিপূর্ণ রাজনৈতিক সমাধানের জন্য অপেক্ষা করছেন। আগামী মাস শেষ হওয়ার আগেই তাঁরা দোষী ব্যক্তির দৃষ্টান্তমূলক শাস্তি চান। বেঁধে দেওয়া সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক বিচার না হলে কয়েকটি শান্তিপূর্ণ কর্মসূচি পালন করা হবে। আগামী ২ সেপ্টেম্বর জাতীয় সংসদ ভবনে স্পিকার বরাবর স্মারকলিপি প্রদান করা হবে। রাজি মোহাম্মদ ফখরুলের আচরণের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী বরাবর আনুষ্ঠানিক আবেদন করা হবে। ১৫ সেপ্টেম্বর দেশের সব উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, নারী ভাইস চেয়ারম্যানরা ঢাকায় সমাবেশ করবেন। তারপরও যদি যথাযথ ব্যবস্থা গ্রহণ করা না হয়, তাহলে সব উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, নারী ভাইস চেয়ারম্যানরা প্রধানমন্ত্রী ও নিজ নিজ এলাকার জনগণকে অবহিত করে একযোগে পদত্যাগ করতে বাধ্য হবেন।

গত ১৬ জুলাই বিকালে জাতীয় সংসদ ভবনের এলডি হলে কুমিল্লার দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সভা হয়। সভার একপর্যায়ে কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের সংসদ সদস্য রাজি মোহাম্মদ ফখরুল দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদকে কিল-ঘুসি মারেন বলে অভিযোগ ওঠে। হারুন অর রশীদ বলেন, এ ঘটনায় শালীনতা ভূলুণ্ঠিত হয়েছে। আবুল কালাম আজাদকে যেভাবে লাঞ্ছিত করা হয়েছে, তাঁর বিরুদ্ধে অ্যাসোসিয়েশন তীব্র নিন্দা জ্ঞাপন করছে।

ব্যক্তি স্বার্থ ও প্রতিহিংসা চরিতার্থে আবুল কালামকে লাঞ্ছিত করা হয়েছে বলে দাবি করেন হারুন অর রশীদ। তিনি বলেন, এ ঘটনা নজিরবিহীন। এ ঘটনা সরকারকেও বিব্রত করেছে। এ ঘটনা দেশের ৪৯২টি উপজেলা পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিসহ সব জনপ্রতিনিধিকে আহত করেছে। তাঁরা ধৈর্যের সঙ্গে আশা করেছিলেন যে রাজি মোহাম্মদ ফখরুল দায় স্বীকার করবেন। নিঃশর্ত ক্ষমা চাইবেন। কিন্তু তিনি উল্টো পথে হাঁটছেন। প্রকৃত ঘটনা আড়াল করে নানা অপপ্রচার চালাচ্ছেন। অ্যাসোসিয়েশন বিষয়টির রাজনৈতিক সমাধান চায়। রাজি মোহাম্মদ ফখরুল ও আবুল কালাম আজাদ উভয়ই আওয়ামী লীগ দলীয় নির্বাচিত জনপ্রতিনিধি। আবুল কালাম ইতোমধ্যে সুষ্ঠু বিচার চেয়ে আওয়ামী লীগ সভানেত্রী বরাবর আবেদন করেছেন। সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে দল ব্যবস্থা গ্রহণ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনের শেষ দিকে আবুল কালাম আজাদকে মোবাইল ফোনে সংযুক্ত করা হয়। তিনি সাংবাদিকদের বলেন, উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সভায় রাজি মোহাম্মদ ফখরুল তাঁকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ ঘটনায় আজ বিকালে ঢাকায় আওয়ামী লীগ একটি বৈঠক ডেকেছে। সেখানে দুজনকেই ডাকা হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, এ ঘটনায় তিনি ন্যায়বিচার পাবেন।

৬ সদস্যের তদন্ত কমিটি গঠন আওয়ামী লীগের : এমপি রাজী মোহাম্মদ ফখরুল ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের মধ্যে সৃষ্ট পরিস্থিতি নিয়ে গতকাল বেলা সাড়ে ৩ টায় ধানমন্ডি আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বৈঠকে বসেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি ও চট্টগ্রাম বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির হস্তক্ষেপে এমপি রাজী মোহাম্মদ ফখরুল ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদকে কোলাকোলির মাধ্যমে মিলিয়ে দিয়ে প্রাথমিকভাবে দ্বন্দ্বের নিরসন করা হয়। এ সময় ঘটনার তদন্তে ৬ সদস্যের একটি সাংগঠনিক তদন্ত কমিটি গঠন করা হয়। এছাড়া স্থগিত হওয়া দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠানে আগামী ২ সেপ্টেম্বর নতুন তারিখ ঘোষণা করা হয়।

জানতে চাইলে চট্টগ্রাম বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেন, মীমাংসা করে দেওয়া হয়েছে। একে অপরকে সরি বলেছে। ২ অথবা ৩ সেপ্টেম্বর উপজেলা সম্মেলন হবে।

সর্বশেষ খবর