বুধবার, ২৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় মাধব মালঞ্চী

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় মাধব মালঞ্চী

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো থিয়েটার আর্ট ইউনিট প্রযোজিত নাটক ‘মাধব মালঞ্চী’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। ময়মনসিংহ গীতিকা অবলম্বনে রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন রোকেয়া রফিক বেবী।

দুর্লভ রাজার ছোট পুত্র মাধব। রানির মৃত্যুর পর রাজা এই মাধবকে লালন-পালনের দায়িত্ব দেন তার বড় পুত্রবধূ চন্দ্রবনকে। কিন্তু হঠাৎ অসুস্থতায় দুর্লভ রাজার মৃত্যুর সঙ্গে সঙ্গে রাজা হওয়ার বাসনায় রাজপুত্রদের মধ্যে শুরু হয় সংঘর্ষ। ভবিষ্যৎ রাজা ঠিক করার জন্য গণনা করা হয়। এর মধ্যে তিনবারই গণনায় মাধবের নাম আসে। এই ঘটনায় বড় ভাইয়েরা মাধবকে মেরে ফেলার চক্রান্ত শুরু করে। এ সময় চন্দ্রবন আদরের দেবরকে পাঠিয়ে দেয় দূর দেশে। একদিন সুদর্শন মাধবের প্রেমে পড়ে রাজকন্যা মালঞ্চী। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- নুরুজ্জামান বাবু, মানিক, সজল, ইসমাইল সিরাজী, রানা সিকদার, লেমন, ক্ষমা, ঐহিত্য, বাঁশরী, তানভীর, ভাবনা, সুজন, লেলিন, ইন্দ্রাণী, দোলন, ফারহানা, ফুয়াদ, প্রদীপ, মোকাদ্দেম প্রমুখ।

নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২ : শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের আয়োজনে আজ শুরু হচ্ছে ‘২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২’। জাতীয় চিত্রশালার গ্যালারি ২, ৩, ৪, ৫, ৬ ও ভাস্কর্য গ্যালারিতে চলবে এই প্রদর্শনী। সন্ধ্যায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধন করার পাশাপাশি পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের পুরস্কার প্রদান করবেন আয়োজনের প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর