বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা
সফিউদ্দিন শিল্পালয়ে চিত্র প্রদর্শনী

এ থাউজেন্ড টেলস পার্ট-৪

সাংস্কৃতিক প্রতিবেদক

এ থাউজেন্ড টেলস পার্ট-৪

রাজধানীর ধানমন্ডির আর্ট গ্যালারি সফিউদ্দিন শিল্পালয়ে শুরু হয়েছে এডবেইজ আর্ট সেন্টার আয়োজিত ‘এ থাউজেন্ড টেলস পার্ট-৪’ শিরোনামের প্রদর্শনী। সমাজে নারীদের অবস্থান, আদিবাসী মানুষের জীবন, বাংলার প্রকৃতি, চারপাশের মানুষ, বিচিত্র পেশার মানুষের ছবি উঠে এসেছে এই প্রদর্শনীতে।

গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন আয়োজনের প্রধান অতিথি শিল্পী কনকচাঁপা চাকমা। বিশেষ অতিথি ছিলেন সফিউদ্দিন শিল্পালয়ের চেয়ারম্যান শিল্পী আহমেদ নাজির। উপস্থিত ছিলেন প্রদর্শনীর আয়োজক এডবেইজ আর্ট সেন্টারের শিক্ষক রিপন কুমার দাস।

শিল্পী কনকচাঁপা চাকমা বলেন, তরুণরা যেমন সমসাময়িক বিষয় নিয়ে ছবি এঁকেছে, একইভাবে তারা বড় ক্যানভাসে ডিটেইলে ছবি এঁকেছে। তাদের ছবি দেখে বোঝাই যাচ্ছে না যে এরা একেবারেই শিক্ষানবিশ। ১৯ জন শিল্পীর ৫৭টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। ৩০ জুলাই শেষ হবে চার দিনের এই প্রদর্শনী।

শিল্পকলায় ২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী : শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি ২, ৩, ৪, ৫, ৬ ও ভাস্কর্য গ্যালারিতে শুরু হলো ‘২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২’। গতকাল সন্ধ্যায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধন করার পাশাপাশি পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের পুরস্কার প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম এবং চিত্রশিল্পী ড. ফরিদা জামান। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

২১ থেকে ৩৫ বছর বয়সী ১ হাজার ১৯ জন শিল্পীর জমাকৃত ২ হাজার ৩৮টি শিল্পকর্ম থেকে ৩৫৬ জন শিল্পীর বাছাইকৃত ৪২২টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে এই প্রদর্শনীতে। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরম্যান্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের প্রায় সব মাধ্যমের শিল্পকর্ম থাকছে প্রদর্শনীতে।

প্রদর্শনীতে অংশ নিয়েছে বাংলাদেশের চারুশিল্প শিক্ষাপ্রতিষ্ঠান : ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ মোট ১০টি বিশ্ববিদ্যালয়/চারুকলা ইনস্টিটিউট।

সব মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার ‘২৩তম নবীন শিল্পী চারুকলা পুরস্কার-২০২২’ এবং ফটোগ্রাফিসহ চারুশিল্পের ১১টি শাখায় এ বছরে প্রত্যেকটিতে একটি করে শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হয় অর্থাৎ মোট পুরস্কারের সংখ্যা ১২টি (চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনা শিল্প, পারফরম্যান্স আর্ট এবং নিউ মিডিয়া আর্ট)। সব মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীকে ১ লাখ টাকা, ১টি মেডেল, ১টি ক্রেস্ট, সনদপত্র ও ক্যাটালগ প্রদান করা হয়। প্রতিটি মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা, ১টি ক্রেস্ট, সনদপত্র ও ক্যাটালগ প্রদান করা হয়। এ ছাড়া নির্বাচিত প্রত্যেক শিল্পীকে সনদপত্র প্রদান করা হয়। উদ্বোধন পর্ব শেষে ‘মানবতার জননী’ শিরোনামের দলীয়নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। এরপর ‘সুন্দরের অতন্দ্র প্রহরী’ ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতা অবলম্বনে আরও দুটি নৃত্য পরিবেশন করেন তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর