বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

দেড় হাজার একর জমি বেদখলে

পদক্ষেপ না থাকায় পশ্চিমাঞ্চলে রেলের ৮০০ মামলার গতি মন্থর

নিজস্ব প্রতিবেদক, রংপুর

পশ্চিমাঞ্চলে রেলের প্রায় দেড় হাজার একর জমি বেদখলে রয়েছে। এসব জমি উদ্ধারে ৮০০ এর বেশি মামলা হয়েছে, তবে সম্পত্তি উদ্ধারে আইনি জটিলতা ও কার্যকর পদক্ষেপ না থাকায় মামলাগুলোর গতি মন্থর হয়ে পড়েছে।

পশ্চিমাঞ্চলীয় রেল সূত্রে জানা গেছে, পশ্চিমাঞ্চলে ৩৭ হাজার ৭০০ একরের বেশি জমি রয়েছে। রেলের কর্মকাণ্ড পরিচালনার জন্য পশ্চিমাঞ্চলে প্রায় ২১ হাজার ৭০০ একর জমি ব্যবহার হচ্ছে। প্রায় ১৫ হাজার একর জমি বিভিন্ন পন্থায় লিজ দেওয়া হয়েছে। লিজ বাদেও দেড় হাজার একরের বেশি জমি অবৈধ দখলে রয়েছে। রংপুর, লালমনিরহাট, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়াসহ বিভিন্ন জেলার প্রভাবশালী ব্যক্তিরা এসব জমি দখল করে ভোগ করছে। ফলে অনেক সময় রেলের সম্পত্তি উদ্ধার করতে গিয়ে নাজেহাল হচ্ছেন রেলকর্মীরা। তা ছাড়া করোনা এবং নানা জটিলতার কারণেও সম্পত্তি উদ্ধার করা সম্ভব হচ্ছে না। অনেক ক্ষেত্রে হাই কোর্টের নিষেধাজ্ঞার কারণে উচ্ছেদ করা সম্ভব হচ্ছে না। সূত্র বলছে, রাজনৈতিক প্রভাব, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা, সুষ্ঠুনীতিমালার অভাব, আইন সংক্রান্ত জটিলতা, উচ্ছেদ অভিযানে সময়মতো পুলিশ না পাওয়ার করণে রেলওয়ের কোটি কোটি টাকা মূল্যের সম্পত্তি উদ্ধার করা সম্ভব হচ্ছে না। অথচ রেলের সম্পদ উদ্ধার করে রেলের ব্যাপক উন্নয়ন করা সম্ভব।

পশ্চিমাঞ্চলীয় রেলের চিফ স্টেট অফিসার রেজাউল করিম জানান, উচ্ছেদ অভিযান একটি চলমান প্রক্রিয়া। ৮০০-এর মতো মামলা বিচারাধীন রয়েছে। মামলাগুলো চলমান আছে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর