শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

তোমার প্রেমে ধন্য কর যারে

সাংস্কৃতিক প্রতিবেদক

তোমার প্রেমে ধন্য কর যারে

কথা ও গানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আ ফ ম সাইফ-উদ্-দৌলাকে স্মরণ করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। গতকাল ছায়ানট মিলনায়তনে ‘তোমার প্রেমে ধন্য কর যারে’ শিরোনামের এ আয়োজনের শুরুতেই দলীয় কণ্ঠে এ গানটি পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা। কথন পর্বে সারওয়ার আলী অংশ নেন এবং পরে সন্জীদা খাতুনের কণ্ঠে ধারণকৃত গান ‘যদি আপনার মনে’ পরিবেশিত হয়।

সুরের এই আসরে মহুয়া মঞ্জরী সুনন্দা গেয়ে শোনায় ‘আমি তোমায় যত শুনিয়েছিলাম গান, শুক্লা পাল সেতু পরিবেশন করে ‘সন্ধ্যা হলো গো- ও মা’, শ্রাবণী মজুমদারের কণ্ঠে গীত হয় ‘শূন্য প্রাণ কাঁদে সদা, প্রাণেশ্বর’, অভয়া দত্ত গেয়ে শোনায় ‘আমার দিন ফুরাল ব্যাকুল বাদল সাঁঝে’, আজিজুর রহমান তুহিন পরিবেশন করে ‘মেঘ বলেছে যাব যাব’, তানিয়া মান্নান পরিবেশন করে ‘আছ অন্তরে চিরদিন, তবু কেন কাঁদি’, বুলবুল ইসলামের কণ্ঠে গীত হয় ‘যে রাতে মোর দুয়ারগুলি’, শারমিন সাথী ইসলাম ময়না গেয়ে শোনায় ‘সাঁঝের পাখিরা ফিরিল কুলায়’, লাইসা আহমদ লিসা গেয়ে শোনায় ‘অশ্রুভরা বেদনা দিকে দিকে জাগে’, খায়রুল আনাম শাকিল গেয়ে শোনায় ‘ফিরে এসো হে, বধূ হে’ ইত্যাদি।

আবৃত্তি করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়। সম্মেলক কণ্ঠে পরিবেশিত হয় ‘কান্নাহাসির-দোল-দোলানো’ ও ‘বজ্রে তোমার বাজে বাঁশি’। ছায়ানটের প্রথা অনুযায়ী জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে আসরের সমাপ্তি ঘটে।

পদাতিকের ‘পাকে বিপাকে’ : পদাতিক নাট্য সংসদ শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের ৪৩তম প্রযোজনার নাটক ‘পাকে বিপাকে’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। মনোজ মিত্রের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন সঞ্জীব কুমার দে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, সঞ্জীব কুমার দে, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম প্রমুখ।   

সর্বশেষ খবর