শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা
পদ্মা সেতু উদ্বোধনের সুফল

মোংলা বন্দর দিয়ে প্রথম গার্মেন্টস পণ্য রপ্তানি

বাগেরহাট প্রতিনিধি

পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানি শুরু হয়েছে। ঢাকার বিভিন্ন গার্মেন্টস থেকে পণ্য বোঝাই কনটেইনার এখন পদ্মা সেতুর ওপর দিয়ে মাত্র সাড়ে ৩ ঘণ্টায় মোংলা বন্দরে আসছে। গতকাল সকাল সাড়ে ১১টায় ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ২৭টি ফ্যাক্টরির ১৭ কনটেইনার গার্মেন্টস পণ্য নিয়ে পানামার পতাকাবাহী জাহাজ এমভি মার্কস নেসান পোল্যান্ডের উদ্দেশে মোংলা বন্দর  ছেড়ে গেছে।

পদ্মা সেতু চালু হওয়ার পর রাজধানী ঢাকার কাছের মোংলা বন্দরের দূরত্ব এখন দাঁড়িয়েছে মাত্র ১৭০ কিলোমিটার। আর চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডেলিং দ্রুত ও নিরাপদ হওয়ায় ও মাত্র সাড়ে ৩ ঘণ্টায় পৌঁছানোয় সময় ও অর্থ দুইয়েরই সাশ্রয় হওয়ায় গার্মেন্টস ব্যবসায়ীরা এখন মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে আগ্রহী হয়ে পড়েছেন। বাগেরহাট চেম্বার অব কমার্সের ভারপ্রাপ্ত সভাপতি সরদার ওমর ফারুক বলেন, মোংলা বন্দর ব্যবহারকারীরা চট্টগ্রামের চেয়ে ঢাকার সঙ্গে মোংলা বন্দরের দূরত্ব কম হওয়ায় এ বন্দর ব্যবহারে আগ্রহী হয়েছেন। এখন ঢাকা অঞ্চলের গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে রপ্তানি হবে। এতে ব্যবসায়ীদের সময় ও অর্থ দুটোই সাশ্রয়ী হবে। চট্টগ্রাম বন্দরের চাপ কমবে। পদ্মা সেতু উদ্বোধনের পর গতকাল প্রথম মোংলা বন্দরের ৮ নম্বর জেটি থেকে পোল্যান্ডের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া জাহাজটিতে ২৭টি ফ্যাক্টরির ১৭ কন্টেইনার গার্মেন্টস পণ্যের মধ্যে রয়েছে বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন পণ্য। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান, আজ (গতকাল) মোংলা বন্দরের জন্য একটি স্মরণীয় দিন। কারণ প্রধানমন্ত্রীর পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে সরাসরি গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানি শুরু হয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে দেশের সবচেয়ে নিকটতম বন্দর হচ্ছে মোংলা।

ফলে বিভিন্ন আমদানী-রপ্তানিকারকেরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে পড়েছেন। এই গার্মেন্টস পণ্য রপ্তানির বিষয়টি বন্দরের জন্য নতুন এক মাইলফলক বলে মনে করছেন বন্দর কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর