রবিবার, ৩১ জুলাই, ২০২২ ০০:০০ টা
তবু আসছে ইয়াবা

ইয়াবা বিক্রির টাকায় সোনা আনতেন মা-ছেলে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ইয়াবা বিক্রির টাকায় সোনা আনতেন মা-ছেলে

ছেলে আসমত উল্লাহ এবং মা ছহুরা খাতুন ইয়াবা বিক্রি করতেন। সেই বিক্রির লভ্যাংশ দিয়ে মিয়ানমার থেকে আনতেন সোনার বিস্কুটসহ নানান স্বর্ণালঙ্কার। তারপর সেগুলো দেশের বিভিন্ন জায়গায় পাচার করে দিতেন।

গত শনিবার এ ছেলে ও মাকে আটক করার পর তারা এ তথ্য দিয়েছে বলে র‌্যাব জানিয়েছে। র‌্যাব-৭ অধিনায়ক লে. কর্নেল এম এ ইউসুফ বলেন, মা-ছেলে দুজনই ইয়াবা ব্যবসায়ী। তারা ইয়াবা বিক্রির টাকা দিয়ে মিয়ানমার থেকে সোনার বার এবং স্বর্ণালঙ্কার মজুদ করতেন। পরে সোনার বার এবং স্বর্ণালঙ্কার দেশের বিভিন্ন জায়গায় পাচার করতেন। তারা প্রায় দুই বছর ধরে এ কাজটি করে আসছিলেন।

উল্লেখ্য, শনিবার অভিযান চালিয়ে মা ও ছেলের কাছ থেকে দেড় কোটি টাকার সোনার বার ও স্বর্ণালঙ্কার জব্দ করে র‌্যাব। আটক অবস্থায় তারা জিজ্ঞাসাবাদে সোনা পাচার কারবারের নানা তথ্য দিয়েছেন। র‌্যাব জানায়, মাদক বিক্রির লভ্যাংশ দিয়ে মিয়ানমার থেকে সোনার বার, বিস্কুট এবং স্বর্ণালঙ্কার মজুদ করছে কয়েকটি মাদক পাচারকারী চক্র। তারা মিয়ানমারে থাকা ইয়াবা সিন্ডিকেটের সদস্যদের মাধ্যমে সোনার বার এবং স্বর্ণালঙ্কার সংগ্রহ করে। অবৈধ পথে সোনার চালান নিয়ে আসা হয় কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে। পরে সোনার চালান ইয়াবার রুট ব্যবহার করে চলে যায় দেশের বিভিন্ন জায়গার অবৈধ সোনা কারবারিদের হাতে। শনিবার জঙ্গল ছলিমপুর থেকে জব্দ করা সোনার চালানটিওআসে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে। চালানটি চট্টগ্রাম হয়েই ঢাকায় যাওয়ার কথা ছিল। কিন্তু আর আগেই র‌্যাব জব্দ করে সোনার ওই চালান। জব্দ করা ওই চালানে রয়েছে আটটি সোনার বার, চেইন, বালা, কানের দুল, লকেটসহ নানান স্বর্ণালঙ্কার। এসব সোনার আনুমানিক বাজার মূল্য প্রায় দেড় কোটি টাকা। 

সর্বশেষ খবর