সোমবার, ১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

হাই কোর্টে নিয়োগ ১১ অতিরিক্ত বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে ১১ জনকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। গতকাল দুপুরে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। পরে বিকালে নতুন নিয়োগ পাওয়া ১১ জন বিচারপতিকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অন্যদিকে নতুন বিচারপতিদের শপথের পর সন্ধ্যায় হাই কোর্ট বিভাগের বেঞ্চ পুনর্গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি। নতুনদের নিয়ে হাই কোর্টে বিচারকের সংখ্যা দাঁড়াল ৯৫ জন।

নতুন নিয়োগ পাওয়া বিচারপতিদের মধ্যে পাঁচজন অধঃস্তন আদালত বিচারক, তিনজন আইন কর্মকর্তা এবং তিনজন সুপ্রিম কোর্টের আইনজীবী। তারা হলেন- জেলা ও দায়রা জজ হিসেবে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা মো. শওকত আলী চৌধুরী, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, কুমিল্লার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, মো. আমিনুল ইসলাম, ও মো. বশির-উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আলী রেজা, এস এম মাসুদ হোসেন দোলন ও এ কে এ রবিউল হাসান সুমন।

আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে ১১ ব্যক্তিকে অনধিক দুই বছরের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক নিয়োগ করেছেন। এ নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।

বেঞ্চ পুনর্গঠন : অতিরিক্ত ১১ বিচারপতির শপথ পাঠের পর হাই কোর্টের বেঞ্চ পুনর্গঠন করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। একক ও দ্বৈত মিলিয়ে ৫৩টি বেঞ্চ পুনর্গঠন করেছেন তিনি। এর মধ্যে ১৬টি একক বেঞ্চ। বাকি ৩৭টি দ্বৈত বেঞ্চ। রবিবার সন্ধ্যায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে সুপ্রিম কোর্ট প্রশাসন। প্রধান বিচারপতির স্বাক্ষরে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সোমবার সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চে বিচারকাজে বসবেন বিচারপতিরা।

সর্বশেষ খবর