মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২ ০০:০০ টা
মিরসরাই ট্র্যাজেডি

হাসপাতালে আহতরা অর্থ সংকটে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

হাসপাতালে আহতরা অর্থ সংকটে

চট্টগ্রামের মিরসরাই খৈয়াছড়া এলাকায় ট্রেন দুর্ঘটনায় আহত হন গাড়ির সহকারী তৌকির ইবনে শাওন। বাবা-মা নেই। অর্থাভাবে এসএসসির পর বন্ধ হয়ে যায় পড়ালেখা। টাকা আয় করে এইচএসসিতে ভর্তি হওয়ার জন্য শুরু করেন গাড়ির সহকারীর কাজ। কিন্তু কাক্সিক্ষত টাকা আয় করার আগেই রেল দুর্ঘটনায় তার ঠাঁই হয়েছে হাসপাতালে। মারাত্মকভাবে আহত তৌকিরের চলছে চিকিৎসা। তবে এমন সংকটাপন্ন রোগের চিকিৎসা চালিয়ে নেওয়ার মতো আর্থিক সক্ষমতা তার নেই। ফলে নিয়মিত ওষুধ কেনা ও রোগ নির্ণয়ে হিমশিম খেতে হচ্ছে তার ভাইকে।

গতকাল দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে গিয়ে আহতদের তিন পরিবারের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। তবে ঘটনার পর হাটহাজারী উপজেলা প্রশাসন থেকে আহত প্রতিজনকে ১৫ হাজার করে টাকা দেওয়া হলেও আর কোনো সহযোগিতা মেলেনি।

তৌকির ইবনে শাওনের বড় ভাই গার্মেন্টকর্মী মো. তারেক হোসাইন বলেন, প্রতিদিন ৩ থেকে ৪ হাজার টাকার ওষুধ লাগছে। হাসপাতাল থেকে প্রাথমিক পর্যায়ের কিছু ওষুধ দেওয়া হয়। বাকিগুলো বাইরে থেকে কিনতে হয়। কিন্তু আমাদের পক্ষে এত টাকা খরচ করার সক্ষমতা নেই। আহত এইচএসসি প্রথম বর্ষের শিক্ষার্থী মাহবুব হাসান মাহিনের বাবা অটোরিকশা চালক মহিউদ্দিন মনসুর বলেন, হাসপাতালে স্যালাইনসহ সাধারণ কিছু ওষুধ দেওয়া হয়। কিন্তু প্রতিদিন বাইরে থেকে সাড়ে ৩ থেকে ৪ হাজার টাকার ওষুধ লাগছে। এরই মধ্যে হাটহাজারী উপজেলা প্রশাসন থেকে একবার সহযোগিতা পাই।

আহত তানভীর হাসান হৃদয়ের চাচা আবদুল মজিদ বলেন, আমার বড় ভাই কৃষক। দুর্ঘটনার পর থেকে আমরা অপর দুই ভাই হাসপাতলে আছি। এখন পর্যন্ত অনেক টাকাই খরচ হয়ে গেছে। এমন ব্যয়বহুল চিকিৎসা চালিয়ে নেওয়ার জন্য ভাইয়ের আর্থিক সক্ষমতা নেই। প্রসঙ্গত, গত শুক্রবার দুপুরে দুর্ঘটনার পর চমেক হাসপাতালে সাতজনকে ভর্তি করা হয়। পরদিন শনিবার সংকটাপন্ন অবস্থায় তাসফির হাসানকে আইসিইউতে ভর্তি করা হয়। গতকাল আইসিইউতে ভর্তি করা হয় আহত আয়াত হোসেন নামের আরও একজনকে। বর্তমানে দুজনের অবস্থাই সংকটাপন্ন। তাছাড়া বর্তমানে চারজন নিউরোসার্জারি বিভাগে চিকিৎসাধীন এবং একজনকে ডিসচার্জ দেওয়া হয়। ট্রেন দুর্ঘটনায় আহতদের মাল্টিপল ফ্র্যাকচার হয়। একই সঙ্গে তারা পলিট্রমায় (শরীরে একাধিক আঘাত) ভুগছে। সবার বাড়ি চট্টগ্রামের হাটহাজারীর আমান বাজারের খন্দকিয়া এলাকায়।

সর্বশেষ খবর