শুক্রবার, ৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা
প্রকৃতি

নূপুর ও কালাপাহাড় জুটির প্রথম বাচ্চা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

নূপুর ও কালাপাহাড় জুটির প্রথম বাচ্চা

রংপুর চিড়িয়াখানায় জলহস্তি নূপুর ও কালাপাহাড় জুটির প্রথমবার বাচ্চা প্রসব হয়েছে। গতকাল সকালে বাচ্চাটির জন্ম হয়। নূপুর আট মাস আগে গর্ভধারণ করেছিল। বর্তমানে নূপুরের সঙ্গী লিয়ন ওরফে কালাপাহাড়কে আলাদা রাখা হয়েছে। রংপুর চিড়িয়াখানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. শাহাদৎ হোসেন জানান, জলহস্তি নূপুর ও কালাপাহাড়কে জুটি হিসেবে ঢাকা চিড়িয়াখানা থেকে রংপুরে নিয়ে আসা হয়। এর আগে একটি জলহস্তি বয়সজনিত কারণে মারা যায়। কালাপাহাড়ের জন্ম ২০১৪ সালের ৮ ডিসেম্বর ও নূপুরের ২০১৭ সালের ১১ জুলাই। তাদের আদিনিবাস কেনিয়ায়। পুরুষ জলহস্তি সাত থেকে আট বছরের মধ্যে বয়ঃপ্রাপ্ত হয় এবং স্ত্রী জলহস্তি চার থেকে পাঁচ বছরের মধ্যে বয়ঃপ্রাপ্ত হয়ে সন্তান জন্ম দিতে সক্ষম হয়। ১৯০ থেকে ২৪০ দিনের মধ্যে গর্ভধারণের পর পানিতেই একটি বাচ্চা প্রসব করে থাকে।

বৃহস্পতিবার সকাল ৯টা ১৫ মিনিটে জলহস্তি নূপুর বাচ্চাটি প্রসব করে। কোন লিঙ্গের বাচ্চাটি তা নিশ্চিত করে বলতে পারছেন না সেখানকার কর্তৃপক্ষ। নূপুরের বাচ্চা দেখতে চিড়িয়াখানায় উৎসুক দর্শনার্থীরা ভিড় জমাচ্ছেন। 

অন্যদিকে, চিড়িয়াখানায় এক জোড়া ঘোড়া থেকে এখন চারটি ও গাধার জুটি থেকে ছয়টিতে দাঁড়িয়েছে। এখন তিনটি গাধা গর্ভধারণ করেছে। আরও এক জোড়া বাঘ চট্টগ্রাম থেকে রংপুর চিড়িয়াখানায় আসার কথা জানালেন চিড়িয়াখানার ওই কর্মকর্তা। রংপুর চিড়িয়াখানায় বর্তমানে ৩১ প্রজাতির ২৫১টি প্রাণী রয়েছে।

সর্বশেষ খবর