সোমবার, ৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা
খালাসের পরও কনডেম সেলে

বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের লোহাগাড়া থানার জানে আলম হত্যা মামলায় সাত বছর আগে খালাস পাওয়া আবুল কাশেমকে কনডেম সেলে রাখার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি জাহাঙ্গীর হোসেন  সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। হাই কোর্টের রেজিস্ট্রারের মাধ্যমে ঘটনাটি তদন্ত করে ২৫ আগস্ট প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী। ৪ আগস্ট চট্টগ্রামের লোহাগাড়া থানার জানে আলম হত্যা মামলায় সাত বছর আগে হাই কোর্টে খালাস পাওয়া আবুল কাশেমকে কনডেম সেলে রাখার ঘটনা তদন্তের আবেদন করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। এর আগে ৩ আগস্ট ‘বিনা দোষে কারাগারে কনডেম সেলে সাত বছর!’ এ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয় গণমাধ্যমে।

 প্রকাশিত প্রতিবেদনে বলা হয়- লোহাগাড়া থানার জানে আলম হত্যা মামলা থেকে বেকসুর খালাস পেয়েছেন আবুল কাশেম। তার খালাস পাওয়ার আদেশ যথাসময়েই উচ্চ আদালত থেকে পৌঁছেছে অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ প্রথম আদালতে। কিন্তু আদেশ কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছেনি সাত বছর তিন মাস ১১ দিনেও। একটি মামলায় ২০১৫ সালের ১৪ এপ্রিল অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ প্রথম আদালতে হাজিরা দিতে এলে আবুল কাশেমকে ‘শ্যোন অ্যারেস্ট’ দেখিয়ে কারাগারে পাঠানো হয়। সেই দিন থেকে কারাগারের কনডেম সেলে আছেন তিনি। আবুল কাশেম লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের রাজঘাটা আমিরখান চৌধুরীপাড়ার বেলায়েত আলীর ছেলে।

সর্বশেষ খবর