মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তাইওয়ানে সাবমেরিন হামলারও মহড়া চীনের

প্রতিদিন ডেস্ক

পূর্ব ঘোষণা অনুযায়ী তাইওয়ানকে ঘিরে চীন তাদের বিশাল আকারের সামরিক মহড়া শেষ করেনি। এই মহড়া গত রবিবার শেষ করার ঘোষণা ছিল কিন্তু পরে জানানো হয়েছে, এ মহড়া অব্যাহত থাকবে। সে অনুযায়ী, গতকালও ব্যাপক মহড়া চালিয়েছে চীনের নৌ ও বিমান বাহিনী। সূত্র : বিবিসি, আল জাজিরা।

চীনা সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড জানিয়েছে, তারা এবারের মহড়ায় সমুদ্র অভিযানে সাবমেরিন হামলার বিরুদ্ধে লড়াইয়ের অনুশীলন করবে। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে এই সামরিক মহড় চলছে। অন্যদিকে তাইওয়ান অভিযোগ করছে, চীন মূলত স্বশাসিত দ্বীপ রাষ্ট্রটিকে কীভাবে দখল করবে- তারই মহড়া চালাচ্ছে। অবশ্য তাইওয়ান জানিয়েছে, গতকাল পর্যন্ত চীনের কোনো বিমান অথবা যুদ্ধজাহাজ তাইওয়ানের পানিসীমায় প্রবেশ করেনি।

উল্লেখ্য, ন্যান্সি পেলোসি সফর শেষ করার পর চীন তাইওয়ানের ওপর নানা ধরনের বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে। পাশাপাশি আমেরিকার সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ বিচ্ছিন্ন করে।  তাইওয়ানকে চীন নিজের ভূখণ্ড বলে মনে করে এবং তাইওয়ান ইস্যুতে বেইজিং সব সময় ‘এক চীন নীতি’ অনুসরণ করে আসছে। আমেরিকাসহ বিশ্বে বেশির ভাগ দেশ এই নীতি অনুসরণ করে।

সর্বশেষ খবর