শুক্রবার, ১২ আগস্ট, ২০২২ ০০:০০ টা
টিআইবির সুপারিশ

স্থানীয় জনগণের মতামতের ভিত্তিতে ফ্যামিলি কার্ড দিন

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় জনগণের মতামতের ভিত্তিতে ফ্যামিলি কার্ড দিন

স্থানীয় জনগণের মতামতের ভিত্তিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ফ্যামিলি কার্ড চূড়ান্ত করার সুপারিশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি। এ ছাড়াও চূড়ান্ত তালিকা ওয়েবসাইটে প্রকাশ, শুধু দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের মাধ্যমে ফ্যামিলি কার্ড সরবরাহ করাসহ ১০টি সুপারিশ করেছে সংস্থাটি। গতকাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টিসিবির ফ্যামিলি কার্ড কার্যক্রমে সুশাসনের চ্যালেঞ্জ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব সুপারিশ করে টিআইবি।

সংস্থাটির রিসার্চ ফেলো মোহাম্মদ নূরে আলম গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন। এ সময় টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান উপস্থিত ছিলেন।

টিআইবির সুপারিশগুলো হলো- জনপ্রতিনিধিদের দ্বারা উপকারভোগীদের প্রাথমিক তালিকা তৈরির পর ওয়ার্ড সভার মাধ্যমে স্থানীয় জনগণের মতামতের ভিত্তিতে তালিকা চূড়ান্ত করতে হবে। এক্ষেত্রে নারী, প্রতিবন্ধীসহ ব্যক্তি, দলিত, আদিবাসী, প্রান্তিক ও দুর্গম এলাকার জনগোষ্ঠীর অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করতে হবে। উপকারভোগীর চূড়ান্ত তালিকা স্থানীয় পর্যায়ে (ইউনিয়ন, উপজেলা, জেলা ও সিটি করপোরেশন) প্রকাশের ব্যবস্থা করতে হবে।

সারা দেশ থেকে সংগৃহীত মোট উপকারভোগীর তালিকা মন্ত্রণালয়/ টিসিবির ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। শুধু দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের মাধ্যমে ফ্যামিলি কার্ড বিতরণ করতে হবে এবং বিতরণের সময়, তারিখ ও স্থান ইত্যাদি তথ্য সব পর্যায়ে প্রচারের ব্যবস্থা করতে হবে।

বিনামূল্যে তালিকাভুক্তি ও কার্ড বিতরণে অর্থ লেনদেন না করার বিষয়ে উপকারভোগীদের সচেতন করতে  মাঠপর্যায়ে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম (যেমন : এসএমএস প্রদান, ফ্যামিলি কার্ডে এ ধরনের তথ্য মুদ্রণ করে দেওয়া ইত্যাদি) পরিচালনা করতে হবে।

এ ধরনের ঘটনা সংঘটিত হলে কোথায় অভিযোগ জানাতে হবে তা প্রচার করতে হবে। 

 

 

সর্বশেষ খবর