শনিবার, ১৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা
বেতন বৃদ্ধির দাবি

আন্দোলনে নামছেন চা শ্রমিকরা

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে আজ থেকে দেশব্যাপী অনির্দিষ্টকালের ধর্মঘটে নামছেন চা বাগান শ্রমিকরা। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এই ধর্মঘটের ডাক দিয়েছে। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বালিশিরা ভ্যালির সভাপতি বিজয় হাজরা এ ব্যাপারে জানান, এরই  মধ্যে চা বাগানের মালিকপক্ষের সংগঠন ‘বাংলাদেশীয় চা সংসদ’ যদি আমাদের মজুরি বৃদ্ধির ব্যাপারে কোনো সিদ্ধান্ত না জানায় তাহলে আজ (শনিবার) সকাল ছয়টা থেকে সারা দেশের ২৩২টি চা বাগানের শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করবেন। পাশাপাশি চা শ্রমিকরা সকাল থেকে মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধও করা হবে। ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেন পাল বলেন, গত ৩ আগস্ট আমরা চা বাগান মালিকদের কাছে শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য এক সপ্তাহের আলটিমেটাম দিয়েছিলাম। কিন্তু তারা এতে কর্ণপাত করেননি। এর প্রতিবাদে আমরা গত চার দিন ধরে সারা দেশের সব চা বাগানে দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করে আসছিলাম। তারপরও মালিকপক্ষ আমাদের দাবি মানেননি। ফলে আমরা ধর্মঘটের মতো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হয়েছি। জানা গেছে, সমস্যা সমাধানের জন্য গত বৃহস্পতিবার বিকালে বিভাগীয় শ্রম দফতরের মৌলভীবাজারের কার্যালয়ে বিভাগীয় শ্রম দফতরের উপপরিচালকের আমন্ত্রণে মালিকপক্ষ ও চা শ্রমিকপক্ষকে নিয়ে সমঝোতা বৈঠক ডাকা হয়েছিল। কিন্তু সেই বৈঠকে মালিকপক্ষের কেউ উপস্থিত হননি।

এ বিষয়ে বিভাগীয় শ্রম দফতরের উপ-পরিচালক মোহাম্মদ নাহিদুল ইসলাম বলেন, ‘কাজ বন্ধ করে শ্রমিকরা আন্দোলনে গেলে মালিক ও শ্রমিক- দুই পক্ষেরই ক্ষতি হবে। আমরা বিষয়টি সমাধানের জন্য বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে একটা সমঝোতা বৈঠক করেছি। আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা ২৮ আগস্ট তাদের সঙ্গে বসতে সময় চেয়েছেন। তারা আপাতত আন্দোলন স্থগিত রাখতে বলেন। কিন্তু বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সেটা মানেনি।’

এদিকে এ বিষয়ে চা বাগান মালিকপক্ষের বক্তব্য জানতে বাংলাদেশি চা সংসদের চেয়ারম্যান শাহ আলমের মুঠোফোনে এদিন একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

 

সর্বশেষ খবর