বুধবার, ১৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

খারাপ বার্তা আসছে ছাত্রসমাজের ওপর

ইসহাক আলী খান পান্না

খারাপ বার্তা আসছে ছাত্রসমাজের ওপর

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না বলেছেন, বুয়েটের ঘটনায় একটি খারাপ বার্তা আসছে ছাত্রসমাজের ওপর। অনেক ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ এত দূর এসেছে। এ সংগঠনের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। দেশের সব আন্দোলন সংগ্রামেই বাংলাদেশ ছাত্রলীগের ভূমিকা রয়েছে। ছাত্রলীগ নিয়ে এমন ঘটনা ঘটলে হৃদয়ে রক্তক্ষরণ হয়। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

১৯৯৪-৯৮ মেয়াদে দায়িত্ব পালন করা সাবেক এই ছাত্রনেতা বলেন, প্রশাসনকে মাথায় রাখতে হবে অতি উৎসাহী কোনো ব্যক্তির কারণে যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয়ে থাকে তবে তাতে উভয় পক্ষই ক্ষতিগ্রস্ত হয়। প্রশাসনের সুনাম নষ্ট হয়, অন্যদিকে ছাত্রলীগের সুনামও ক্ষতিগ্রস্ত হয়। ছাত্র সংগঠন ও প্রশাসন উভয় ক্ষেত্রেই আমরা মাঝেমধ্যে অতি উৎসাহী মানুষ দেখি। উভয় পক্ষেরই সতর্ক থাকা উচিত। অতি উৎসাহী হয়ে কোনো কিছু করাই ভালো না।

তিনি বলেন, যদি ছাত্রলীগের অভ্যন্তরীণ কোনো কারণে এমন পরিস্থিতি তৈরি হয়ে থাকে তাহলে ছাত্রলীগ তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবে। প্রশাসনের কারণে বা তৃতীয় পক্ষের কোনো উসকানিতে যদি এসব ঘটনা ঘটে থাকে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার। ছাত্রলীগ এ ক্ষেত্রে প্রশাসনকে সহযোগিতা করবে। এসব ঘটনায় গাফিলতি কাদের তা দেখতে হবে।

সাবেক এই ছাত্রনেতা বলেন, ছাত্রলীগে নেতা নির্বাচনের ক্ষেত্রে শতভাগ সতর্ক থাকতে হবে। বাংলাদেশ ছাত্রলীগ বঙ্গবন্ধুর আদর্শে চলমান। যে কেউ এ দল করতে পারবে না। যারা স্বাধীনতায় বিশ্বাস করে না, বঙ্গবন্ধু আদর্শ লালন করে না, শেখ হাসিনার নেতৃত্ব বিশ্বাস করে না তাদের দিয়ে এ সংগঠন করা সম্ভব নয়। নেতা নির্বাচনে একটু অসতর্ক হলে স্বার্থান্বেষী কিছু মানুষ ছাত্রলীগে ঢুকে পড়বে। তখন তারাই নিজেদের স্বার্থ উদ্ধারে ব্যস্ত থাকবে, ছাত্রলীগের জন্য কাজ করবে না।

 

 

সর্বশেষ খবর