শিরোনাম
বুধবার, ১৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

কবি শামসুর রাহমানের আজ মৃত্যুবার্ষিকী

সাংস্কৃতিক প্রতিবেদক

কবি শামসুর রাহমানের আজ মৃত্যুবার্ষিকী

আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

শামসুর রাহমানের প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশের পরপরই তিনি পাঠকমহলের দৃষ্টি আকর্ষণ করেন। তাঁর ‘আসাদের শার্ট’ কবিতায় ঊনসত্তরের গণঅভ্যুত্থান যেন সচিত্র রূপ পায়। মুক্তিযুদ্ধ চলাকালে লেখেন ‘স্বাধীনতা তুমি’ ও ‘তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা’সহ বেশ কিছু অমর কবিতা।

স্বাধীনতার পর পঁচাত্তর-পরবর্তী পট-পরিবর্তনে আশাহত কবি সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও স্বৈরশাসনের প্রতিবাদে তাঁর কলম চালিয়েছেন নিরন্তর। গণতন্ত্র ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের আকাক্সক্ষায় তিনি সব আন্দোলন-সংগ্রামে সক্রিয় ছিলেন। শামসুর রাহমানের ষাটটির বেশি কবিতার বই প্রকাশিত হয়েছে। এ ছাড়া শিশুতোষ, অনুবাদ, ছোটগল্প, উপন্যাস, আত্মস্মৃতি, প্রবন্ধ-নিবন্ধের গ্রন্থ প্রকাশিত হয়েছে।

সাংবাদিক হিসেবে কবি শামসুর রাহমান ১৯৫৭ সালে কর্মজীবন শুরু করেন ইংরেজি দৈনিক মর্নিং নিউজে। ১৯৭৭ সালের ফেব্রুয়ারিতে তিনি ‘দৈনিক বাংলা’ ও সাপ্তাহিক ‘বিচিত্রা’র সম্পাদক নিযুক্ত হন। ১৯৮৭ সালে তৎকালীন সামরিক সরকারের শাসনামলে তাঁকে পদত্যাগ করতে বাধ্য করা হয়। এরপর তিনি ‘অধুনা’ নামে একটি মাসিক সাহিত্য পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

শামসুর রাহমান আদমজী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কারসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন।

১৯২৯ সালের ২৩ অক্টোবর ঢাকার মাহুতটুলীতে জন্ম নেওয়া এই কবিকে তাঁর ইচ্ছানুযায়ী ঢাকার বনানী কবরস্থানে মায়ের কবরের পাশে সমাহিত করা হয়।

১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে শামসুর রাহমান স্মৃতি পরিষদ, জাতীয় কবিতা পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ও কবির পরিবার।

সর্বশেষ খবর