শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন চাই

হাসানাত আমিনী

সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন চাই

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবুল হাসানাত আমিনী বলেছেন, আগামীতে দেশে কালো টাকা, পেশিশক্তির প্রভাবমুক্ত সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচন চাই। নির্বাচন কমিশনকে ভোটের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে। গতকাল  বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

আবুল হাসানাত আমিনী বলেন, নির্বাচনে অনৈতিকভাবে জেতার প্রয়াসকে প্রতিহত করার পদক্ষেপ গ্রহণ করতে হবে। ভোটের সময় পোলিং বুথে সব প্রার্থীর এজেন্টদের নির্ভয়ে কাজের পরিবেশ নিশ্চিত করতে হবে। প্রতিটি কেন্দ্রের নির্বাচনী ফলাফল জনসমক্ষে ঘোষণা করতে হবে। প্রত্যেক প্রার্থীর প্রাপ্ত ভোটের সার্টিফিকেট ইস্যু বাধ্যতামূলক করতে হবে। স্পর্শকাতর এলাকায় সেনাবাহিনী নিয়োগ করতে হবে। প্রার্থীদের জন্য অভিন্ন পোস্টার, নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ভূমিকা পালন করা, রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের নির্বাচন কমিশন থেকে প্রত্যাহার করতে হবে। আবুল হাসানাত আমিনী বলেন, কভিড-১৯ মহামারি, সংঘাত, খাদ্য ও জ্বালানি সংকট, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে বিশ্ব কঠিন সময় অতিক্রম করছে। রাশিয়া-ইউক্রেন সংঘাত বিশ্বকে নতুন করে বিপদে ঠেলে দিয়েছে। তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয়। শিক্ষাঙ্গনে সন্ত্রাস-নৈরাজ্য-দখলদারিত্বের অবসান করতে হবে। মেগা প্রজেক্টগুলাতে টাকার সদ্ব্যবহার হচ্ছে কি না পরিকল্পনা কমিশনকে বিষয়টা মাথায় রাখতে হবে। 

সরকারের সফলতা ও ব্যর্থতা প্রসঙ্গে হাসানাত আমিনী বলেন, স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতিপ্রাপ্তি, করোনার ভ্যাকসিন নিশ্চিতকরণ, পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল ও মাতারবাড়ী পাওয়ার প্রজেক্ট, পায়রা গভীর সমুদ্রবন্দরসহ চলমান মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন সরকারের ইতিবাচক পদক্ষেপ। আর শিল্প, শিক্ষা, কৃষি, ক্রীড়া, রেমিট্যান্স, জনশক্তি রপ্তানিতে অগ্রগতি সরকারের সফলতা হিসেবে গণ্য। সার, ডিজেল ও পেট্রোলসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি, ব্যবসা বাণিজ্যে মন্দাভাব, টেন্ডারবাজি-চাঁদাবাজি-সন্ত্রাস, ব্যাংক খাতে লুটপাট, বিপর্যস্ত পুঁজিবাজার, ধর্ষণ, দুর্নীতি, যানজট, লোডশেডিং এবং ভারতের কাছ থেকে পানির ন্যায্য হিসসা আদায় করতে না পারাকে জনগণ সরকারের ব্যর্থতা বলেই মনে করে। সরকারের আরেকটি ব্যর্থতা হলো আমলাতন্ত্রের উত্থান। করোনার প্রকোপ শুরু হওয়ার পর আমলারা যেন চালকের আসনে বসেছেন, আর রাজনীতিবিদরা ব্যাকফুটে চলে গেছেন। এটা ভালো লক্ষণ নয়। 

ইসির সংলাপ প্রসঙ্গে বলেন, সংলাপে অংশগ্রহণকারী দলগুলোর গ্রহণযোগ্য প্রস্তাবের বাস্তবায়ন হয় কি না তা নিয়ে আমাদের সংশয়ও রয়েছে। ইভিএমে ভোট গ্রহণ করতে চাইলে প্রথমে এ বিষয়ে জনগণের আস্থা অর্জনের প্রয়োজন রয়েছে। আগামী নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, আমরা ইসলামী দলগুলোকে জোটবদ্ধ করার প্রচেষ্টা চালাচ্ছি।

 

 

সর্বশেষ খবর