শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা
সংস্কৃতি

তুমুড়ীবান ও পাতা খেলা জমেছিল দিনাজপুরে

দিনাজপুর প্রতিনিধি

তুমুড়ীবান ও পাতা খেলা জমেছিল দিনাজপুরে

দিনাজপুরের বিরলে হামেরা দিনাজপুরিয়া সংগঠনের আয়োজনে জমেছিল আদিবাংলার গ্রামীণ সংস্কৃতির তুমুড়ীবান ও পাতা (সাপ) খেলা। দর্শকপ্রিয় ও দুঃসাহসী তন্ত্রমন্ত্রের এই খেলা হয় বৃহস্পতিবার বিকালে রাণীপুকুর ইউপি’র বিষ্ণুপুর লোহাডাঙ্গা গ্রামের আদিবাসী তুড়ী পল্লীতে।

দর্শকদের করতালি উৎসাহ আর উদ্দীপনার মধ্যে দিয়ে এ খেলা উপভোগ করেন শত শত নারী-পুরুষ। এমনকি বিলুপ্ত প্রায় খেলাটির খবর পেয়ে ক্যামেরাবন্দী করতে ঢাকা থেকে ছুটে আসেন বাংলা একাডেমির সহকারী পরিচালক ড. আমিনুর রহমান সুলতানও। তার সঙ্গে ছিলেন বাংলাদেশ জাতীয় চারণ কবি সংঘের সহ-সভাপতি কবিয়াল নির্মল চন্দ্র সরকার।

আবহমান বাংলার সংস্কৃতির সঙ্গে মিশে আছে এই তুমড়ি বা পাতা খেলা। সনাতন হিন্দু ধর্মের পদ্মাদেবী তথা মনসা দেবীর অলৌকিক লীলা থেকে কালের বির্বতনে এ পাতা খেলার উৎপত্তি। প্রতি বছরের শ্রাবণ-ভাদ্র মাসের তিথি সংক্রান্তিতে সনাতন হিন্দু-ধর্মাবলম্বীরা পদ্মাদেবীর তুষ্টীর জন্য মনসা পূজা করে থাকেন। পুজার পরের দিন থেকে দেশের বিভিন্ন স্থানে মন্ত্রবাণের তুমড়ি খেলা অনুষ্ঠিত হয়।

হামেরা দিনাজপুরিয়া সংগঠনের সভাপতি এম এ কুদ্দুস সরকার বলেন, তন্ত্র-মন্ত্রের এ তুমুড়ীবান ও পাতা বা সাপ খেলাটি আদিবাংলার একটি গ্রামীণ সংস্কৃতি। আধুনিক যুগেও আদিবাসী তুড়ী সম্প্রদায়ের মানুষরা ঐতিহ্যগতভাবে খেলাটি ধরে রেখেছেন।  স্থানীয় মনসা পুজা কমিটির সাবেক সভাপতি বীরেন সিং জানান, এই খেলাটি আমাদের অনেক দিনের পুরোনো খেলা। বাপ-দাদার আমল থেকেই এই খেলাটি আমরা মনসা পুজার পরের দিন করে থাকি।  খেলা দেখতে আসা নতুন প্রজন্মের অনেকে জানিয়েছে তাদের অভিব্যাক্তি। বিনোদন ও দর্শক প্রিয় এ খেলাটি কালের আবর্তনে যেন হারিয়ে না যায় এমন প্রত্যাশা তার।

সর্বশেষ খবর