শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

প্রত্যাবাসনসহ সাত দফা দাবি

রোহিঙ্গা গণহত্যা দিবস পালন, ক্যাম্পে ক্যাম্পে সমাবেশ

কক্সবাজার প্রতিনিধি

প্রত্যাবাসনসহ সাত দফা দাবি

প্রত্যাবাসনসহ সাত দফা দাবিতে গতকাল কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

নিজ দেশ মিয়ানমারে ২০১৭ সালে চরম বর্বরতায় গণহত্যার বিচার দাবি ও পূর্ণ নাগরিক অধিকার দিয়ে মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনসহ সাত দফা দাবিতে শান্তিপূর্ণ মানববন্ধন ও সমাবেশ করেছেন রোহিঙ্গারা।

বাংলাদেশে রোহিঙ্গা আগমনের পাঁচ বছর পূর্তিতে গণহত্যা দিবস পালন উপলক্ষে গতকাল সকাল সোয়া ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত উখিয়া-টেকনাফের ২০টি ক্যাম্পে পৃথকভাবে এই মানববন্ধন ও সমাবেশ চলে বলে জানিয়েছেন রোহিঙ্গা নেতারা।

এসব সমাবেশে রোহিঙ্গারা নিজ দেশে দ্রুত প্রত্যাবাসন, মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য সেফ জোন, নাগরিক অধিকার ফিরিয়ে দেওয়াসহ বিভিন্ন দাবি জানিয়েছেন। ২৫ আগস্টকে ‘রোহিঙ্গা গণহত্যা দিবস’ আখ্যায়িত  করে তারা নিজ ভূমি মিয়ানমারের আরাকানে ফিরে যেতে চান। এ সময় তারা গণহত্যার বিচার দাবি করেন। ‘গো ব্যাক হোম’ প্রতিপাদ্যে মানববন্ধনে নানা দাবি নিয়ে বক্তব্য রাখেন ক্যাম্প ও ব্লকভিত্তিক কমিউনিটি রোহিঙ্গা নেতারা। এ সময় উপস্থিত রোহিঙ্গাদের একবাক্যের দাবি ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস’। উখিয়ার কুতুপালং, বালুখালী, লম্বাশিয়া, মধুরছড়া, পালংখালী, থাইংখালীর তাজনিমারখোলা, জামতলী, হাকিমপাড়াসহ ২০টি ক্যাম্পে এ সমাবেশ ও মানববন্ধন হয়েছে। সমাবেশে তারা ২০১৭ সালে তাদের ওপর ঘটে যাওয়া হত্যা ও ধর্ষণসহ নিপীড়নের সুষ্ঠু বিচার দাবি, পূর্ণ মর্যাদা দিয়ে অবিলম্বে প্রত্যাবাসন শুরু, রোহিঙ্গাদের নাগরিক অধিকার প্রদান, ১৯৮২ সালের মিয়ানমারের সিটিজেনশিপ আইন বাতিল, রাখাইনে রোহিঙ্গাদের ঘরবাড়ি ফিরিয়ে দেওয়া, মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য সেফ জোন প্রতিষ্ঠাসহ সাত দফা দাবি তুলে ধরা হয়। এসব দাবি বাস্তবায়নে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করা হয়। এ সময় তাদের নিরাপদ আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জানান নেতারা। এসব সমাবেশে নিরাপত্তা জোরদারে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) মোতায়েন করা হয়। কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে আয়োজিত সমাবেশে এআরএইচপিএইচের সেক্রেটারি মাস্টার জোবাইর, মাস্টার নুরুল আমিন, মোহাম্মদ রফিক, জুমাদিলা বেগম প্রমুখ বক্তব্য রাখেন। এসব সমাবেশে রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে মোনাজাতে অংশ নেন। উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতন ও গণহত্যার শিকার হয়ে রোহিঙ্গারা দেশছাড়া হওয়ার পাঁচ বছর ছিল গতকাল। এ উপলক্ষে সমাবেশ ও মানববন্ধনের এসব আয়োজন করা হয়।

 

 

সর্বশেষ খবর