শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় নিঃসঙ্গতার লড়াই

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় নিঃসঙ্গতার লড়াই

মাসব্যাপী শোক দিবস পালনের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে পরিবেশিত হয়েছে যাত্রাপালা ‘নিঃসঙ্গতার লড়াই’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে পরিবেশিত হয় পালাটি। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় নির্মিত বঙ্গবন্ধুর লায়ালপুর জেলখানার বন্দিজীবনভিত্তিক কাহিনি নিয়ে রচিত হয়েছে পালাটির কাহিনি। মাসুম রেজা রচিত এ যাত্রাপালার নির্দেশনায় ছিলেন সাইদুর রহমান লিপন। বিচার নামের এক প্রহসন মঞ্চস্থ হয় বঙ্গবন্ধুর এ জেল জীবনে। বিচারের রায় হয় এবং রায়ে বঙ্গবন্ধুর ফাঁসির আদেশ ঘোষণা করা হয়। তাকে লায়ালপুর জেল থেকে নেওয়া হয় মিয়াঁওয়ালি জেলে, যেখানে তার ফাঁসি কার্যকর করা হবে। কবর খোঁড়া হয় তার জন্য। বঙ্গবন্ধু সেই কবর  খোঁড়া দেখতেও পান। তিনি মৃত্যুকে ভয় পাননি। কেবল বলেছিলেন তার লাশটা যেন দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়। এদিকে দেশ স্বাধীন হয় আর বিশাল নেতৃত্বের চাপে বন্ধ হয়ে যায় ফাঁসি কার্যকরের আয়োজন। পাকিস্তানের জেল থেকে মুক্তি পেয়ে বিলাত ও ভারত হয়ে ১০ জানুয়ারি ১৯৭২ সালে দেশে ফেরেন। এ সত্যাশ্রয়ী গল্প নিয়ে এগিয়ে যায় যাত্রাপালাটির কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মিঠুন ইসলাম টিস্যু, এস এম শফি, মোস্তফা জাফরুল, সাখাওয়াত হোসেন, শাহ মো. রইচ উদ্দীন, আবুল কালাম আজাদ, পরিতোষ কুমার সাহা, লিয়াকত হোসেন, কাজী রফিকুল ইসলাম, আসকার আলী ওয়াসিম। তুষার কান্তি মল্লিক, শাহানাজ পারভীন, লিপি শর্মা, ঝুমা তরফদার, স্বপ্না বিশ্বাস, মিলিতা, সরকার, অনুরাধা ম ল, মুনজেরিন বিনতে সিথি, হুমায়রা জাহান নীড় উজমা হাসান, লিপি পাল প্রমুখ।

জাতীয় কবিকে স্মরণ : আগামীকাল ১২ ভাদ্র শনিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে গতকাল অনলাইনে আগাম নজরুল বিষয়ক একক বক্তৃতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে ‘বাংলা কথাসাহিত্যে অনন্য সংযোজন : কাজী নজরুল ইসলামের গল্প’ শীর্ষক একক বক্তৃতা দেন প্রাবন্ধিক-গবেষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীন আখতার। আলোচনায় অংশ নেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন। এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে নজরুলসংগীত পরিবেশন করেন ফাতেমা-তুজ জোহরা এবং নজরুলের কবিতা আবৃত্তি করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও মো. শওকত আলী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর