শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিএনপির সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষে শতাধিক আহত

নিজস্ব প্রতিবেদক

লোডশেডিং, দ্রব্যমূলের ঊর্ধ্বগতি ও গুলিতে দলীয় তিন নেতা-কর্মী নিহত হওয়ার প্রতিবাদে সমাবেশকে কেন্দ্র করে রংপুরে পুলিশ-বিএনপি ও পিরোজপুরে দুই পক্ষের সংঘর্ষে ওসিসহ শতাধিক আহত হয়েছেন। লক্ষ্মীপুরে শোকর‌্যালিতে বাধা দিয়েছে পুলিশ।

নিজস্ব প্রতিবেদক, রংপুর জানান, জেলার গঙ্গাচড়ায় পুলিশ ও বিএনপির নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষে থানার ওসিসহ ১৫ পুলিশ সদস্য ও অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  পুলিশ ও স্থানীয়দের সূত্রে জানা যায়, গতকাল গঙ্গাচড়ায় বিক্ষোভ কর্মসূচির ডাক দেয় বিএনপি। বেলা ৩টা থেকে দলীয় নেতা-কর্মীরা উপজেলার সোনালী ব্যাংক মোড় এলাকায় জড়ো হতে থাকেন। সেখান থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ডাকবাংলো এলাকার দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। বিএনপি নেতা-কর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করলে লাঠিচার্জ করে পুলিশ। এ সময় গঙ্গাচড়া থানার ওসি দুলাল হোসেনসহ ১৫ পুলিশ সদস্য ও বিএনপি নেতা-কর্মী, পথচারী, ব্যবসায়ী, সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হন। পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এদিকে রংপুর সদরে পুলিশের বাধায় যুবদলের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান সড়কে যেতে পারেননি। পিরোজপুর প্রতিনিধি জানান, জেলার নাজিরপুর উপজেলায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীদের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের কয়েক দফায় সংঘর্ষ হয়েছে। এতে উভয় পক্ষের অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। গতকাল বিকাল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত এ সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটে। আহত ব্যক্তিদের মধ্যে ১০ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। হামলায় উপজেলা বিএনপির সাবেক সভাপতি মিজানুর রহমানের মাথা ফেটে গেছে। সমাবেশ শেষে পেছন থেকে তার মাথায় আঘাত করা হয়। এ সময় উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ও ভাঙচুরের ঘটনা ঘটে। মিজানুর রহমান বলেন, সভা শেষে তিনি গাড়িতে উঠতে যাচ্ছিলেন। এ সময় পেছন থেকে ৪০ থেকে ৫০ জন এসে তার ওপর হামলার চেষ্টা করলে পুলিশ এসে উদ্ধার করে। এর মধ্যে কেউ তার মাথায় আঘাত করলে মাথা ফেটে যায়। পিরোজপুরের পুলিশ সুপার বলেন, দুই পক্ষের মধ্যে ঝামেলা হয়েছিল। কয়েকজন আহত হওয়ার খবর পেয়েছি। এদিকে মঠবাড়িয়ায় আওয়ামী লীগের বাধা উপেক্ষা করে সমাবেশ করেছে উপজেলা বিএনপি।

লক্ষ্মীপুরে শোকর্যালিতে পুলিশি বাধা : যুবদল কর্মী শাওন প্রধানকে হত্যার প্রতিবাদে শোকর‌্যালি ও কালো পতাকা মিছিল করেছে লক্ষ্মীপুর জেলা যুবদল। র‌্যালিটি বাজারের ভিতরের দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে র‌্যালিটি পুনরায় স্থানীয় বশির ভিলা প্রাঙ্গণে গিয়ে সমাবেশে মিলিত হয়। অনুমতি না থাকায় র‌্যালিতে বাধা দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সর্বশেষ খবর