মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রথম ছয় মাসে নিষ্পত্তি ৭ লাখ মামলা

নিজস্ব প্রতিবেদক

দেশের বিচার বিভাগের কাঁধে ৪২ লাখ মামলার পাহাড়সম জট থাকলেও আশার খবর দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। চলতি বছরের প্রথম ছয় মাসে অধস্তন আদালতে প্রায় ৭ লাখ মামলা নিষ্পত্তি হয়েছে বলে প্রতিষ্ঠানটির এক প্রতিবেদনে উঠে এসেছে। ওই প্রতিবেদন অনুযায়ী এই সময়ে সবচেয়ে বেশি মামলা দায়ের ও নিষ্পত্তি হয়েছে ঢাকা বিভাগে। আর নিষ্পত্তির গড় সবচেয়ে বেশি ময়মনসিংহে। এই বিভাগে মামলা দায়েরের তুলনায় নিষ্পত্তির হার ১০৮ দশমিক ১৬ শতাংশ। অধস্তন আদালত তদারকিতে হাই কোর্টের আট বিচারপতির নেতৃত্বে গঠিত আট বিভাগীয় কমিটির তদারকি সংক্রান্ত প্রতিবেদনটি সম্প্রতি প্রধান বিচারপতির কাছে দেওয়া হয়েছে। প্রতিবেদনের অনুলিপি বাংলাদেশ প্রতিদিনের হাতেও এসেছে।

সুপ্রিম কোর্টের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ৬৪ জেলার অধস্তন আদালতে ফৌজদারি ও দেওয়ানি বিরোধের ৭ লাখ ৪৭ হাজার ৪৭৬টি মামলা দায়ের হয়েছে। একই সময়ে নিষ্পত্তি হয়েছে ৬ লাখ ৮৬ হাজার ৯৫২ মামলা। দায়েরের তুলনায় নিষ্পত্তির হার ৯১ দশমিক ৯০ শতাংশ। অন্যদিকে ১ জানুয়ারি ২০২১ থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত ৬ লাখ ৫৫ হাজার ৯৮১টি মামলা দায়েরের বিপরীতে নিষ্পত্তি হয়েছে ৩ লাখ ৯০ হাজার ৩১১টি। নিষ্পত্তির হার ছিল ৫৯ দশমিক ৫০ শতাংশ। প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, আগের বছরের তুলনায় চলতি বছর একই সময়ে মামলা নিষ্পত্তি হয়েছে ৩২ দশমিক ৪০ শতাংশ বেশি। সুপ্রিম কোর্টের প্রতিবেদন অনুযায়ী, প্রথম ছয় মাসে ঢাকা বিভাগে দায়ের হয়েছে ২ লাখ ৬১ হাজার ৬২৬টি মামলা। নিষ্পত্তি হয়েছে ২ লাখ ২৫ হাজার ৬০৮টি। খুলনা বিভাগে ৮৪ হাজার ৭৫৯ মামলা দায়েরের বিপরীতে নিষ্পত্তি হয়েছে ৭৪ হাজার ৬৯৪টি। বরিশাল বিভাগে দায়ের হয়েছে ৪৪ হাজার ৬৫৬ মামলা। আর নিষ্পত্তি ৪০ হাজার ৯১১টি। চট্টগ্রাম বিভাগে ১ লাখ ৩২ হাজার ৫০৮টি মামলা দায়েরের বিপরীতে নিষ্পত্তি ১ লাখ ২৯ হাজার ৯২৬টি। সিলেট বিভাগে দায়ের হয়েছে ৩৯ হাজার ১৯৭টি মামলা। নিষ্পত্তি ৩৭ হাজার ৪৭৩টি। রংপুর বিভাগে একই সময়ে দায়ের হয়েছে ৫৩ হাজার ৬৭৩টি মামলা। আর নিষ্পত্তি হয়েছে ৫২ হাজার ৮৪৬টি। রাজশাহী বিভাগে ৮৩ হাজার ১৫৩টি মামলা দায়েরের বিপরীতে নিষ্পত্তি হয়েছে ৭৩ হাজার ৬৮৩টি। অন্যদিকে বছরের প্রথম ছয় মাসে ময়মনসিংহ বিভাগে দায়েরের তুলনায় নিষ্পত্তির হার অনেক বেশি। বছরের প্রথম ছয় মাসে এই বিভাগে দায়ের হয়েছে ৪৭ হাজার ৯০৪টি মামলা। একই সময়ে নিষ্পত্তি হয়েছে ৫১ হাজার ৮১১টি। শতকরা হিসাবে এই হার ১০৮ দশমিক ১৬ শতাংশ। সুপ্রিম কোর্টের মুখপাত্র ও আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমান প্রধান বিচারপতি দায়িত্ব নেওয়ার পর থেকেই মামলাজট নিরসনে নানা ধরনের উদ্যোগ নিয়েছেন। এর অংশ হিসেবে তিনি অধস্তন আদালতের মামলা তদারকিতে পৃথক আটটি কমিটি গঠন করে দিয়েছেন। হাই কোর্ট বিভাগের আটজন বিচারপতির নেতৃত্বে এসব কমিটি করার পর অধস্তন আদালতে মামলা নিষ্পত্তিতে গতি বেড়েছে।

জানা গেছে, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গত ১ জানুয়ারি শপথ গ্রহণের মাধ্যমে দায়িত্ব গ্রহণের পর মামলা নিষ্পত্তির গতি বাড়াতে কাজ শুরু করেছেন। এরই ধারাবাহিকতায় প্রধান বিচারপতি গত ২৭ জানুয়ারি আট বিভাগের জন্য হাই কোর্ট বিভাগের আটজন বিচারপতির নেতৃত্বে পৃথক মনিটরিং কমিটি গঠন করে দেন।

ওই নির্দেশনা অনুযায়ী বর্তমানে ঢাকা বিভাগে বিচারপতি মোস্তফা জামান ইসলাম, খুলনা বিভাগে বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বরিশাল বিভাগে বিচারপতি জাফর আহমেদ, চট্টগ্রাম বিভাগে বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, সিলেট বিভাগে বিচারপতি এস এম কুদ্দুস জামান, রংপুর বিভাগে বিচারপতি শাহেদ নূর উদ্দিন, ময়মনসিংহ বিভাগে বিচারপতি মো. জাকির হোসেন ও রাজশাহী বিভাগে বিচারপতি মো. আখতারুজ্জামান অধস্তন আদালত মনিটরিংয়ের দায়িত্ব পালন করছেন। আর প্রতিটি বিভাগে সংশ্লিষ্ট বিচারপতিকে সাচিবিক সহায়তা দিচ্ছেন সুপ্রিম কোর্ট প্রশাসনে কর্মরত একজন করে বিচার বিভাগীয় কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর