বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
এসএসসি পরীক্ষা শুরু আজ

২০ লাখ শিক্ষার্থী বসছে পরীক্ষায়

নিজস্ব প্রতিবেদক

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ। এসএসসিতে বাংলা প্রথম পত্র, দাখিলে কোরআন মাজিদ ও তাজভিদ এবং এসএসসি-দাখিল ভোকেশনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ।

বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসব পরীক্ষা চলবে। প্রথমে ২০ মিনিট বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে ১ ঘণ্টা ৪০ মিনিট লিখিত পরীক্ষা নেওয়া হবে। পুনর্বিন্যস্ত (সংক্ষিপ্ত) সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হতে হবে। সারা দেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হলেও বৈরী আবহাওয়ার কারণে পরীক্ষা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার।

পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ডিএমপির নিষেধাজ্ঞা :  এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আজ বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষা কেন্দ্রে জনসাধারণ প্রবেশে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গতকাল ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। 

এতে বলা হয়, বৃহস্পতিবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠান নিশ্চিত করার লক্ষ্যে কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞায় পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এ আদেশ আজ বৃহস্পতিবার থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে পরীক্ষা চলাকালীন সময় পর্যন্ত বলবৎ থাকবে।

 

সর্বশেষ খবর