শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
বাজার দর

ডিমের ডজন আবার ১৪৫ টাকা, দাম বাড়ছে সবজিসহ বিভিন্ন পণ্যের

নিজস্ব প্রতিবেদক

ডিমের ডজন আবার ১৪৫ টাকা, দাম বাড়ছে সবজিসহ বিভিন্ন পণ্যের

বাজারে ফের ডিমের দাম চড়েছে। কয়েকদিনের ব্যবধানে ডিমের দাম ডজনপ্রতি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। চড়া দামেই বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। বাজারে ইলিশের সরবরাহ কিছুটা বাড়ায় দামও কমেছে। তবে সেটাও ৭০০ থেকে ১০০০ টাকার নিচে পাওয়া যায় না।

গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, শুধু সবজি নয়, চালের দামও বেড়েছে। মোটা-সরু সব চালের দামই বেড়েছে কেজিতে ২-৩ টাকা। সপ্তাহের ব্যবধানে কেজিতে ২ টাকা বেড়ে স্বর্ণা ৫০-৫২ টাকা ও বিআর-২৮ বিক্রি হচ্ছে ৬০-৬২ টাকায়। এর আগে প্রতি কেজি গুটি স্বর্ণা ৪৮-৫০ টাকা ও বিআর-২৮ এর দাম ছিল ৫৮-৬০ টাকা। চড়া দামে বিক্রি হচ্ছে মিনিকেট ও নাজিরশাইল। এসব চাল মানভেদে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৭০-৮৪ টাকায়।

তিনদিনের ব্যবধানে খুচরা বাজারে ডজনপ্রতি ডিম ১৩০ টাকা থেকে বেড়ে এখন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত মাসের মাঝামাঝি অস্থিতিশীল ছিল ডিমের বাজার। সে সময় ডিমের ডজন ১৬০ টাকা ছাড়িয়ে যায়। এর আগে দেশে কখনো ডিমের দামের এতটা বৃদ্ধি দেখা যায়নি। খুচরায় প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৫০ টাকায়। ডজন নিলে ১৪৫-১৫০ টাকা। যদিও কিছু কিছু বাজারে ডজনে ৫-১০ টাকা কম নিতে দেখা গেছে। তবে সে সংখ্যা খুব কম।

কয়েক দিনের বৃষ্টির প্রভাব পড়েছে সবজির দামে। সবজি ভেদে দাম ২০-২৫ টাকা পর্যন্ত বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, বেগুন ১০০, কচুরলতি ৮০, মুলা ৬০, শসা ৭০, করলা ৮০, ঢেঁড়স ৬০, পটোল ৬০, টমেটো ১২০, সিম ১৬০, কচুরমুখি ৬০, পেঁপে ৩০, চিচিঙ্গা ৬০, বরবটি ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লাউ ৬০, বাঁধাকপি ও ফুলকপি ৫০ টাকা ও চালকুমড়া ৪০ টাকা পিস হিসেবে এবং মিষ্টি কুমড়ার ফালি ৩০ টাকা করে বিক্রি হচ্ছে। আর কাঁচাকলা ৪০ ও লেবু ৩০ টাকা হালি দরে বিক্রি হচ্ছে। বাজারে রুই মাছ বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৪৫০ টাকা কেজি। তেলাপিয়া, পাঙ্গাশ মাছ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২০০ টাকা কেজি। শিং মাছের কেজি ৩৫০ থেকে ৪৬০ টাকা। কৈ মাছের কেজি ২০০ থেকে ২৫০ টাকা। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৫০০ টাকা। চিংড়ির কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর