রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় শিখণ্ডী কথা

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় শিখণ্ডী কথা

শিল্পকলা একাডেমিতে মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করেছে নাটক ‘শিখণ্ডী কথা’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

আনন জামান রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ড. রশীদ হারুন। হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় রচিত হয়েছে নাটকের কাহিনি। এ নাট্যকথার ছোট্ট ভ্রƒণ চাঁদ সোনা এক পুত্র শিশু হয়ে জন্মগ্রহণ করে হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে। নাম হয় রতন মোল্লা। কিন্তু বয়োসন্ধিকালে আবিষ্কৃত হয় সে অংশত নারী, অংশত পুরুষ। জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষণ যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে। এই লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ দুঃখ নিয়েই নাট্য- ‘শিখণ্ডী কথা’।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- পলি বিশ্বাস, রিপন রনি, সম্রাট, মো. সবুজ হোসেন, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, রুদ্রতুল রানার, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, অর্ণব খান, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, আমিনুল আশরাফ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, রোদোয়ান হোসেন, সোহেল আহমেদ, মায়া, কোনাল আলী সাথী, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মো. আহাদ, রাকিব হাসান, মিজান শান্ত, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর