বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

দ্য লক্ষ্মণ দাস সার্কাস

সাংস্কৃতিক প্রতিবেদক

দ্য লক্ষ্মণ দাস সার্কাস

লক্ষ্মণ দাস ছিলেন একজন কুস্তিগির, ভারোত্তোলক, সার্কাস অভিনেতা। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনী তাকে হত্যা করে। লক্ষ্মণ দাসের জন্ম বরিশাল জেলার গৌরনদী উপজেলায়। পেশা জীবনের শুরুর দিকে লক্ষ্মণ ছিলেন খ্যাতনামা কুস্তিগির এবং ভারোত্তোলনকারী। তিনি কিছুটা জাদু দেখাতেও জানতেন। তিনি স্কুল-কলেজে বিনা পারিশ্রমিকে কৌতুক করতেন। তার মামা তাকে লায়ন সার্কাসে ভর্তি করান। লায়ন সার্কাসে লক্ষ্মণ দাস দাঁত ব্যবহার করে লোহার রড কাটা, ঘাড় ব্যবহার করে লোহার রড বাঁকানো, ভারোত্তোলন, জ্যাভেলিন নিক্ষেপ করা এবং ডেগার বোর্ডের মতো বিরল অভিনয় করেছিলেন। ১৯৪৮ সালে লক্ষ্মণ দাস রয়্যাল পাকিস্তান সার্কাস নামে একটি নিজস্ব সার্কাস গঠন করেছিলেন। অনন্য প্রতিভার অধিকারী এই সার্কাস অভিনেতার বর্ণাঢ্য জীবনের না বলা গল্প নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন তরুণ চলচ্চিত্র নির্মাতা ঝুমুর আসমা জুঁই।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অনন্ত হিরার সভাপতিত্বে প্রিমিয়ার শোতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আলোচক ছিলেন চলচ্চিত্র নির্মাতা মানজারে হাসিন মুরাদ, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের অংশ হিসেবে খ্যাত ‘সূর্যদীঘল বাড়ি’র নির্মাতা মশিহউদ্দিন শাকের। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, চিত্তবিনোদনের জন্য সার্কাস আমাদের সময়ে খুবই জনপ্রিয় ছিল। ছোটবেলা থেকেই সার্কাসের সঙ্গে আমরা বিনোদিত হতাম। পালিয়ে ফাঁকি দিয়ে নানা সময়ে নানাভাবে সার্কাস দেখতাম। সেই   সার্কাস আজ হারিয়ে যাচ্ছে। সার্কাসের মানুষ লক্ষ্মণ দাসকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা নিঃসন্দেহে একটি প্রশংসনীয় ভূমিকা গ্রহণ করেছেন নির্মাতা।

সাফ ফুটবলে মেয়েরা চ্যাম্পিয়ন হওয়ার বিষয়টি উল্লেখ করে মন্ত্রী বলেন, মেয়েরা আজ সব দিক দিয়েই এগিয়ে যাচ্ছে। আমাদের প্রধানমন্ত্রী মেয়েদের সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগাচ্ছেন। এ ধরনের চলচ্চিত্র যত বেশি নির্মিত হবে সমাজ থেকে সাম্প্রদায়িকতার মূল ততবেশি উৎপাটিত হবে। সিনেমা বক্স প্রযোজিত ও ঝুমুর আসমা জুঁই পরিচালিত এই চলচ্চিত্রটির প্রিমিয়ার শোর সঞ্চালনায় ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর