বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পাম অয়েলে ১২ ও চিনিতে ৬ টাকা কমানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

পাম অয়েলের দাম লিটারে ১২ টাকা ও চিনির দাম কেজিতে ৬ টাকা কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন। বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া এক প্রতিবেদনে এ সুপারিশ করে সংস্থাটি। তবে সয়াবিন তেলের বর্তমান দাম বহাল রাখার প্রস্তাব করা হয়েছে সুপারিশে।

রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি চিনি ৯০-৯৫ টাকা দরে বিক্রি হচ্ছে। গত বছরের ৯ সেপ্টেম্বর সর্বশেষ চিনির দাম নির্ধারণ করা হয়। কিন্তু ছয় মাসের বেশি সময় ধরে নির্ধারিত দামের চেয়ে বেশিতে বেচাকেনা হচ্ছে। কমিশন প্রতি কেজি খোলা চিনি সর্বোচ্চ ৮৪ টাকা ও প্যাকেটজাত চিনি সর্বোচ্চ ৮৮ টাকা নির্ধারণের সুপারিশ করেছে।

ট্যারিফ কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, নিত্যপণ্যের যৌক্তিক বাজারদর কী হওয়া উচিত, সেই বিষয়ে প্রতিবেদন তৈরির নির্দেশনা দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। কৃষি বিপণন আইনে কৃষি মন্ত্রণালয়কে চাল, আটা, ময়দা, ডাল, ডিম ও পিঁয়াজের মতো পণ্যের দাম বেঁধে দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। কৃষি বিপণন অধিদফতর এসব পণ্যসহ আরও বেশ কিছু পণ্যের যৌক্তিক বাজারদর নিয়মিত প্রকাশ করে আসছে। এ কারণে চাল, আটা, ময়দা, ডাল, ডিমের দাম পর্যালোচনা না করে ভোজ্যতেল ও চিনির দাম পর্যালোচনা করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর