শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রশ্নফাঁস চক্রে আরও কারা

কুড়িগ্রামে গ্রেফতার আরও ৩, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরখাস্ত, ক্ষুব্ধ শিক্ষার্থী অভিভাবক, মানববন্ধন নতুন সূচি প্রকাশ

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রশ্নফাঁস চক্রে আরও কারা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে চলতি এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের চাঞ্চল্যকর ঘটনায় গতকাল নেহাল উদ্দিন পাইলট বালিকা বিদ্যালয়ের আরও দুই শিক্ষক ও একজন অফিস সহায়ক গ্রেফতার হয়েছেন। বুধবার তাদের জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসা হলেও গতকাল প্রশ্নফাঁসের মামলায় গ্রেফতার দেখানো হয়। তারা হলেন- নেহাল উদ্দিন বালিকা বিদ্যালয়ের বাংলা বিষয়ের শিক্ষক সোহেল আল মামুন, পদার্থবিজ্ঞানের শিক্ষক হামিদুল ইসলাম ও অফিস সহায়ক সুজন মিয়া। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে তাদের জেলহাজতে পাঠানো হয়। দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে। প্রশ্নফাঁসের ঘটনায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের এক অফিস আদেশে গতকাল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবদুর রহমানকে দায়িত্বে অবহেলার অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এদিকে প্রশ্নফাঁসে জড়িতদের শাস্তি দাবিতে কুড়িগ্রামে গতকাল মানববন্ধন করেছেন বিক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা।

তথ্যমতে, বুধবার এ ঘটনায় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমানসহ তিনজনকে গ্রেফতার করা হয়। সব মিলে এ মামলায় গ্রেফতার হলেন ছয়জন। ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আটকদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ড গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক বোর্ডের কলেজ পরিদর্শক মো. ফারাজ উদ্দিন তালুকদার। সদস্য- উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উমা) প্রফেসর মো. হারুন অর রশিদ মণ্ডল এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতর, রংপুর অঞ্চলের উপপরিচালক মো. আকতারুজ্জামান। কমিটি গতকালই কার্যক্রম শুরু করেছে। দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে স্থগিত চার পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয় গতকাল। সূচি অনুযায়ী গণিত পরীক্ষা ১০ অক্টোবর, কৃষি শিক্ষা ১১ অক্টোবর, রসায়ন ১৩ অক্টোবর ও পদার্থবিজ্ঞানের পরীক্ষা ১৫ অক্টোবর হবে।  ব্যবহারিক পরীক্ষা ১৬ অক্টোবর শুরু হয়ে ২০ অক্টোবর পর্যন্ত চলবে। জানা গেছে, গতকাল প্রশ্নফাঁস মামলার তদন্ত কর্মকর্তা ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আজাহার আলী এক নম্বর আসামি নেহাল উদ্দিন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমানের তিন দিনের রিমান্ড আবেদন করেন। তবে আসামিপক্ষে জামিনের আবেদন করা হয় আদালতে। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভূরুঙ্গামারী কোর্টের বিচারক মো. সুমন আলী রিমান্ড ও জামিন শুনানির জন্য ২৯ সেপ্টেম্বর দিন ধার্য করে আদেশ দেন।

এদিকে গতকাল প্রশ্নফাঁসে জড়িতদের শাস্তি ও যথাসময়ে পরীক্ষা শেষ করার দাবিতে কুড়িগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরা জানায়, শিক্ষামন্ত্রী কথা দিয়েছিলেন পরীক্ষায় কোনো প্রশ্ন ফাঁস হবে না। কিন্তু কার গাফিলতি ও দুর্নীতির কারণে ভূরুঙ্গামারীতে প্রশ্ন ফাঁস হলো তা অবিলম্বে খুঁজে বের করতে হবে। আমাদের দিনাজপুর প্রতিনিধি জানান, প্রশ্নফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষা বোর্ডের চলমান এসএসসির জীববিজ্ঞান ও উচ্চতর গণিতের প্রশ্নও বাতিল করা হয়েছে। গতকাল বোর্ড চেয়ারম্যানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। প্রসঙ্গত, প্রশ্নফাঁসের ঘটনায় ভূরুঙ্গামারী থানায় চার শিক্ষকের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০-১৫ জনের বিরুদ্ধে বুধবার পাবলিক এক্সামিনেশন অফেন্স অ্যাক্ট, ১৯৮০-এর ৪/১৩ ধারায় মামলা রুজু করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আদম মালিক চৌধুরী। এ ঘটনায় বুধবার দিনাজপুর শিক্ষা বোর্ডের গণিত, পদার্থ, কৃষি ও রসায়ন বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়।

 

 

সর্বশেষ খবর