শিরোনাম
শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

জেল থেকে বেরিয়ে লিপ্ত অপরাধে

ডিবি পরিচয়ে ২০ লাখ টাকা লুটে গ্রেফতার ১০

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সম্প্রতি ডিবি পুলিশ পরিচয়ে সোনা ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাই হয়। ওই ঘটনার মূলহোতা সাবেক পুলিশ কনস্টেবল গোলাম মোস্তফা শাহীনসহ পাঁচজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) রমনা বিভাগ। গ্রেফতার অন্যরা হলেন- মো. শাহাদৎ হোসেন, সাইদ মনির আল মাহমুদ, মো. রুবেল ইসলাম ও মো. জাকির হোসেন। এ ছাড়া অন্য একটি ডাকাত চক্রের পাঁচ সদস্যকেও গ্রেফতার করা হয়েছে। তারা হলেন- ইমরান হোসেন শাহীদ, হিরা ব্যাপারী, জাবেদ আহমেদ বাবু, আরিফ ইকবাল ও আবুল খায়ের রানা।

গ্রেফতার পুলিশ কনস্টেবল শাহীনসহ পাঁচজনের কাছ থেকে ছিনতাই ও ডাকাতিতে ব্যবহৃত একটি প্রাডো জিপ, লুট করা ১ লাখ ১০ হাজার টাকা, একটি ওয়াকিটকি, এক জোড়া হ্যান্ডকাফ, দুটি কালো কটি, একটি স্টিলের লাঠি, একটি হাতুড়ি, একটি প্লাস, একটি স্পার্কার (যা পিস্তলসদৃশ) ও একটি র‌্যাত জব্দ করা হয়। বুধবার রাতে ঢাকার উত্তরা ও কলাবাগান এবং নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে তাদের গ্রেফতার করা হয়।

ডিবি বলছে, গ্রেফতারকৃত শাহীন পুলিশের কনস্টেবল ছিলেন। ২০০৮ সালে অনৈতিক কাজের দায়ে তিনি চাকরি হারিয়ে ছিনতাই-ডাকাতিতে লিপ্ত হন। তিনি এর আগেও একাধিকবার গ্রেফতার হয়েছেন। জেল থেকে বেরিয়ে ফের ছিনতাই-ডাকাতিতে লিপ্ত হন। শাহীনের বিরুদ্ধে বিভিন্ন থানায় ২০টি মামলা রয়েছে বলে আমরা জানতে পেরেছি। গ্রেফতার অন্যদের বিরুদ্ধেও একাধিক মামলা রয়েছে। গতকাল রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার  (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ এ কথা বলেন। তিনি বলেন, ১৫ দিন কাজ করে ডিবির রমনা বিভাগ এই চক্রটিকে গ্রেফতার করে। চক্রটি ছিনতাই-ডাকাতিতে একটি প্রাডো গাড়ি ব্যবহার করত। গাড়িটিতে বিভিন্ন সময় বিভিন্ন নেমপ্লেট ব্যবহার করত। আবার একই গাড়িতে বিভিন্ন ধরনের রং করিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিচয়ে ছিনতাই-ডাকাতি করত।

ডিবি প্রধান হারুন বলেন, ৩ সেপ্টেম্বর নিউমার্কেটের সোনা ব্যবসায়ী মহিউদ্দিন তাঁতীবাজার থেকে ২০ লাখ টাকা নিয়ে পাঠাও মোটরসাইকেলে নিউমার্কেটের উদ্দেশ্যে রওনা হন। পথে দুজন ডাকাত মোটরসাইকেলে ব্যবসায়ীকে অনুসরণ করে। মহিউদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের মূল প্রবেশ গেটের সামনে আসামাত্র ডাকাতরা জিপ দিয়ে তার মোটরসাইকেল ব্যারিকেড দেয়। গাড়ির ভিতর থেকে তিন ডাকাত নেমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোক পরিচয় দেয়। মোটরসাইকেল থেকে মহিউদ্দিনকে জাপটে ধরে গাড়িতে তুলে নেয়।

গাড়ির ভিতরে নিয়ে মহিউদ্দিনকে গামছা দিয়ে চোখ বেঁধে হ্যান্ডকাফ পরিয়ে চোখ-মুখে আঘাত করা হয়। ভুক্তভোগী ব্যবসায়ীর সঙ্গে থাকা ২০ লাখ টাকা ও মোবাইল ছিনিয়ে নেয়। পরে তার হাত-পা-চোখ বেঁধে দক্ষিণ কেরানীগঞ্জ থানার আবদুল্লাহপুরে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের পাশে ফেলে পালিয়ে যায়। এ ঘটনায় ভুক্তভোগী মহিউদ্দিন ৪ সেপ্টেম্বর শাহবাগ থানায় মামলা করেন। অতিরিক্ত কমিশনার হারুন আরও বলেন, এই ২০ লাখ টাকা ছিনতাইয়ের তদন্ত করতে গিয়ে অন্য একটি ডাকাত চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে ডিবির রমনা বিভাগ। তারা হলেন- ইমরান হোসেন শাহীদ, হিরা ব্যাপারী, জাবেদ আহমেদ বাবু, আরিফ ইকবাল ও আবুল খায়ের রানা। তাদের কাছ থেকে ৪টি চাপাতি, একটি ছুরি, একটি হাতুড়ি জব্দ করা হয়। বুধবার রাতে রাজধানীর পল্টন থানার জোনাকি সুপার মার্কেট এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা ওই এলাকায় ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল। তাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। তারাও সাবেক কনস্টেবল শাহীনের গ্রুপের সদস্য বলে স্বীকার করেছে। গ্রেফতার পাঁচজনের বিরুদ্ধে পল্টন থানায় মামলা করা হয়েছে। এই ডাকাত চক্রের সঙ্গে আরও ৬-৭ জন রয়েছে। তাদের গ্রেফতারে অভিযান চলছে।

 

সর্বশেষ খবর