শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

চিনি ও পামতেলের দাম বেঁধে দিল সরকার

নিজস্ব প্রতিবেদক

পাম অয়েলের দাম লিটারে ১২ ও চিনির দাম ৬ টাকা কমিয়ে এ দুটি নিত্যপণ্যের মিলগেট, পরিবেশক ও খুচরা এ তিন স্তরের নতুন দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। এর ফলে প্রতি লিটার পামতেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৩ টাকা এবং প্যাকেটজাত চিনি প্রতিকেজি ৮৯ টাকা ও খোলা চিনি ৮৪ টাকায় কিনতে পারবে ভোক্তারা। গতকাল এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশের প্রেক্ষিতে বাংলাদেশ ইজেনশিয়াল কমোডিটিজ অ্যাক্ট, ১৯৫৬ অনুযায়ী এ দুটি পণ্যের মিলগেট, পরিবেশক ও খুচরামূল্য নির্ধারণ করা হল। এই মূল্য ২৫ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। 

বিজ্ঞপ্তি অনুযায়ী প্রতিকেজি পামতেল মিলগেটে ১২৮ টাকা পরিবেশক পর্যায়ে ১৩০টাকা এবং সর্বোচ্চ খুচরামূল্য নির্ধারণ করা করা হয়েছে ১৩৩ টাকা। পরিশোধিত চিনি প্রতিকেজি (খোলা) মিলগেটে ৭৯ টাকা, পরিবেশক পর্যায়ে ৮১ টাকা এবং সর্বোচ্চ খুচরামূল্য নির্ধারণ করা হয়েছে ৮৪ টাকা। অপরদিকে প্রতিকেজি প্যাকেটজাত চিনি মিলগেটে ৮২ টাকা, পরিবেশক পর্যায়ে ৮৪ টাকা এবং সর্বোচ্চ খুচরামূল্য নির্ধারণ করা হয়েছে ৮৯ টাকা।

এর আগে চাল, আটা, তেল, চিনি, রড-সিমেন্টসহ ৯টি পণ্যের দাম বেঁধে দেওয়ার ঘোষণা দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। এজন্য ট্যারিফ কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছিল। বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো প্রতিবেদনে ট্যারিফ কমিশন বলেছে, কৃষি বিপণন আইনে কৃষি মন্ত্রণালয়কে চাল, আটা, ময়দা, ডাল, ডিম ও পেঁয়াজের মতো পণ্যের দাম বেঁধে দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। কৃষি বিপণন অধিদফতর এসব পণ্যসহ আরও বেশকিছু পণ্যের যৌক্তিক বাজারদর নিয়মিত প্রকাশ করে আসছে। এ কারণে চাল, আটা, ময়দা, ডাল, ডিমের দাম পর্যালোচনা না করে  ভোজ্যতেল ও চিনির দাম পর্যালোচনা করা হয়েছে।

সর্বশেষ খবর