মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সাজেদা চৌধুরীর আসনে উপনির্বাচন ৫ নভেম্বর

ইভিএম নিয়ে ব্যাপক প্রচারে যাচ্ছে ইসি

নিজস্ব প্রতিবেদক

ফরিদপুর-২ আসনে উপনির্বাচন হবে ৫ নভেম্বর। এ নির্বাচনে ভোটগ্রহণ হবে ইভিএমে, পাশাপাশি সব কেন্দ্রে সিসি ক্যামেরা রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। গতকাল কমিশন সভা শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এ তথ্য জানান। গতকাল সকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন ভবনে কমিশন সভা বসে। পরে ইসি সচিব সভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান। প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী গত ১১ সেপ্টেম্বর মারা যান। এরপর সংসদ সচিবালয় ১৩ সেপ্টেম্বর ফরিদপুর-২ সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করে। আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে ইসির।

ঘোষিত তফসিল অনুযায়ী ফরিদপুর-২ আসনের উপনির্বাচনে আগ্রহী প্রার্থীরা ১০ অক্টোবর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১২ অক্টোবর যাচাই-বাছাই শেষে ১৯ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ভোট হবে ৫ নভেম্বর। এ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে। ফরিদপুরের জেলা নির্বাচন কর্মকর্তা, সালথা ও নগরকান্দা উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা সাজেদা চৌধুরী ছয় বার ফরিদপুর-২ (নগরকান্দা) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

ইভিএম নিয়ে ব্যাপক প্রচারে যাচ্ছে ইসি : ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে ‘ভ্রান্ত’ ধারণা দূর করতে ব্যাপক প্রচারে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে রেডিও, টেলিভিশন ছাড়াও মসজিদ-মন্দিরেও প্রচার চালানো হবে। গতকাল অষ্টম কমিশন সভা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ইভিএমের প্রকল্প পরিচালককে দায়িত্ব দেওয়া হয়েছে টিভিসি (টেলিভিশন কমার্শিয়াল) করার জন্য। জনগণ যাতে ইভিএম সম্পর্কে স্পষ্ট ধারণা পায় এবং কীভাবে ভোট দেবে এটি প্রচারিত হয়, এ জন্য তারা কাজ করবেন এবং অল্প সময়ের মধ্যে কমিশনকে তারা কর্মপরিকল্পনা দেখাবেন। তারপর এটি আমরা প্রচারের ব্যবস্থা করব।

তিনি আরও বলেন, অনেক কিছু থাকবে। টিভিসি ছাড়াও পত্র-পত্রিকা, মসজিদ-মন্দিরে আমাদের যে প্রচার, সেটি থাকবে। তারপরে শিক্ষাপ্রতিষ্ঠানে আমাদের প্রচার থাকবে। বিভিন্ন ধরনের প্রচার থাকবে। এটি একটি সমন্বিত কর্মসূচি। এখন বিষয়টি হলো যে দায়িত্বটা দিয়েছি সেটি হলো আমাদের টিভিতে, বিভিন্ন চ্যানেলে, বিটিভিতে, আমাদের ফেসবুকে, সব জায়গায় প্রচার করার জন্য।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর