বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

নগরীতে ইলেকট্রিক বাস নামাবে বিআরটিসি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) রাজধানীতে ইলেকট্রিক বাস নামাবে। এ ব্যাপারে প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। বর্তমানে সংস্থাটির আওতায় আন্তজেলা ও শহর সার্ভিসে মোট ২১৪টি রুটে গড়ে প্রতিদিন ৭৫০টি বাস চলাচল করছে। এ ছাড়া শিক্ষাঙ্গনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে যাত্রী পরিবহনে নিয়োজিত গাড়িগুলো নির্ধারিত সময় ছাড়াও শহর সার্ভিসে সাধারণ যাত্রী পরিবহন করে থাকে। সারা দেশে যাত্রীবান্ধব সেবার মান বাড়াতে কাজ করছে বলে দাবি করে সংস্থাটি। বিআরটিসি সূত্র জানায়, তাদের নিজস্ব পরিচালনায় ৫০০টির বেশি বাস ঢাকা শহরে গণপরিবহন হিসেবে পরিচালিত হচ্ছে। মহিলা যাত্রীদের যাতায়াতের জন্য সাতটি ‘মহিলা বাস সার্ভিস’ শহরে নির্ধারিত রুটে নিয়মিত চলাচল করছে। একই সঙ্গে ছাত্র-ছাত্রীরা অর্ধেক ভাড়ায় বিআরটিসির বাসে  নিয়মিত যাতায়াত করছেন। বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের আওতায় (ঢাকা নগর পরিবহন) ঘাটারচর থেকে কাঁচপুর রুটে ৩০টি বাসসহ নতুন রুটগুলোতে বাস চলাচল কার্যক্রম চলছে। পদ্মা সেতু উদ্বোধনের পরিপ্রেক্ষিতে রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণবঙ্গের যোগাযোগের সুবিধার্থে ২১টি জেলার ২৩টি রুটে এসি বাসসহ ৬০টি বাস নিয়মিত চলাচল করছে। এ ছাড়া যাত্রীদের সেবার মান বাড়াতে বাসের সংখ্যা বাড়াচ্ছে সংস্থাটি। ২০২১ সালে বিআরটিসির বহরে বাসের সংখ্যা ছিল ৯০০। বর্তমানে ১ হাজার ৩০০ বাস রয়েছে।

সংখ্যা আরও বাড়াতে ডেপুটি ম্যানেজার (বিএসসি ইঞ্জিনিয়ার মেকানিক্যাল) ছয়জন ও ৮০ জন দক্ষ টেকনিশিয়ান যার মধ্যে ২০ জন ডিপ্লোমা ইন অটোমোবাইল ইঞ্জিনিয়ার ইতোমধ্যে নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়া বিআরটিসির বহরে ৩২০টি আধুনিক এসি বাস কেনার প্রক্রিয়া চলছে। একই সঙ্গে আধুনিক যুগের সঙ্গে পাল্লা দিয়ে দূষণমুক্ত পরিবেশবান্ধব ৫০টি ইলেকট্রিক বাস কেনার পরিকল্পনা চলছে। চালক ও কন্ডাক্টর নিয়োগ এবং তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিআরটিসির সব কর্মকর্তা-কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য নিয়মিত ট্রেনিং দেওয়া হচ্ছে।

সার্বিক বিষয়ে বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সারা দেশে যাত্রীবান্ধব সেবার মান বাড়িয়ে এগিয়ে যাচ্ছে বিআরটিসি। ইতোমধ্যে বাসের সংখ্যা বাড়ানো হয়েছে। আর আধুনিক ও পরিবেশবান্ধব সেবা দিতে ইলেকট্রিক বাস নামানো হচ্ছে। তিনি আরও বলেন, বিআরটিসিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করা হয়েছে।

সর্বশেষ খবর