বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

১৫০ বছরের ঐতিহ্যের নৌকাবাইচ

ফরিদপুর প্রতিনিধি

১৫০ বছরের ঐতিহ্যের নৌকাবাইচ

ফরিদপুরের বোয়ালমারীতে ১৫০ বছরের ঐহিত্যবাহী নৌকাবাইচ ও বারোয়ারি মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে তেলজুড়ি গ্রামের কুমার   নদে এ বাইচ অনুষ্ঠিত হয়। নৌকাবাইচকে ঘিরে সকাল থেকেই দূর-দূরান্ত থেকে মানুষ জড়ো হয় কুমার নদের দুই পাড়ে। বিকালে নানা রঙের ছোট বড় বাইচ নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন বিভিন্ন স্থান থেকে আসা ১০টি বাইচ নৌকা। এ সময় গোটা এলাকাজুড়ে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। স্থানীয়রা ছোট-বড় নৌকা ও ট্রলারে চড়ে নেচে গেয়ে আনন্দ উৎসব করে। এ উৎসবে নারী-পুরুষ, বৃদ্ধ-শিশুরাও অংশ নেয়। অনেকেই নদীর পাড়ে স্থান না পেয়ে নদীর পানিতে নেমেই প্রতিযোগিতা দেখেন।

কুমার নদের দুই পাড় ছাড়াও বাড়ির ছাদে, গাছে এমনকি মোবাইল ফোনের টাওয়ারে উঠে নৌকাবাইচ উপভোগ করেন অনেকে। নৌকাবাইচকে ঘিরে তেলজুড়ি বাজারে বিশাল মেলা বসে। মেলায় হরেক রকমের পণ্য নিয়ে আসেন ব্যবসায়ীরা। গ্রামের ঐতিহ্য হিসেবে মাছ, আখ ও মিষ্টির পসরা সাজিয়ে বসেন দোকানিরা।

ঢাকার দোহার থেকে এ গ্রামের জামাই আবুল খালেক জানান, তিনি প্রতি বছর তার শ্বশুরবাড়িতে বেড়াতে আসেন এ দিনটিকে সামনে রেখে। স্ত্রী, সন্তানদের নিয়ে বেড়াতেই তিনি বছরের এ দিনটিকে বেছে নেন। এখানকার ঐতিহ্য হিসেবে বড় মাছ ও মিষ্টি কিনে তিনি শ্বশুরবাড়িতে যাবেন। মেলায় আসা মাছ ব্যবসায়ী শ্যামল, অখিল ও মিষ্টি ব্যবসায়ী অজিত সাহা, আফিল হোসেন জানান, এ মেলার ঐতিহ্য হিসেবে বড় মাছ ও মিষ্টি কিনে আত্মীয়দের বাড়িতে বেড়াতে যান কুটুমেরা। ফলে এ দিনে মাছ, মিষ্টি ব্যবসা জমে ওঠে। এবারের মেলাটি বড় পরিসরে হওয়ায় লোকজনের আনাগোনাও বেশি। এতে তাদের বিক্রিও বেশ ভালো হচ্ছে।

নৌকাবাইচে অংশ নেওয়া প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিশিষ্ট ব্যবসায়ী আজিজুল আকিল ডেভিড সিকদার। বাইচে অংশ নেওয়া তিনটি নৌকার মালিককে বিজয়ী হিসেবে ফ্রিজ বিতরণ করা হয়। নৌকাবাইচ ও মেলাকে ঘিরে বোয়ালমারী, আলফাডাঙ্গা, সালথা ও মুকসেদপুর ইউনিয়নের অর্ধ লক্ষাধিক মানুষ ভিড় করেন।

 

 

 

সর্বশেষ খবর