বুধবার, ৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আজ শুভ বিজয়া দশমী

জয়শ্রী ভাদুড়ী

আজ শুভ বিজয়া দশমী

‘আসছে বছর আবার হবে’ এ বার্তা দিয়ে মর্ত্য থেকে কৈলাসে ফিরে যাবেন দেবী দুর্গা। আজ শুভ বিজয়া দশমী। দুষ্টের দমন শিষ্টের পালনের বার্তা নিয়ে মর্ত্যে এসেছিলেন দেবী। দশমী তিথিতে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

পঞ্জিকামতে, আজ বেলা ১১টা ৪০ পর্যন্ত দশমী তিথি স্থায়ী হবে। এ সময়ের মধ্যে দশমী পূজা সম্পন্ন করবেন পুরোহিতরা। পূজা শেষে দর্পণ বিসর্জন করা হবে। উপবাস থেকে অঞ্জলি প্রদান করবেন ভক্তরা। এ বছর দেবী গজ বা হাতিতে চড়ে মর্ত্যে আসেন। দেবী কৈলাসে ফিরবেন নৌকায় করে। এর ফলে পৃথিবী শস্যে পূর্ণ হয়ে উঠবে বলে বিশ্বাস সনাতন ধর্মাবলম্বীদের।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার বলেন, এ বছর সারা দেশে ৩২ হাজার ১৬৮ মন্ডপে দুর্গাপূজা হচ্ছে। রাজধানীতে এ পূজা হচ্ছে ২৪২ মন্ডপে। দশমী পূজা শেষে বিকাল সাড়ে ৩টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বের হবে মূল শোভাযাত্রা। পরে নগরীর ওয়াইজঘাট, তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে হবে প্রতিমা বিসর্জন। বিভিন্ন মন্ডপ প্রতিমা বিসর্জনের জন্য মূল শোভাযাত্রায় যুক্ত হবে।

অশুভ বিনাশের প্রত্যয়ে গতকাল মহানবমী তিথিতে দুর্গতিনাশিনী দেবীর আরাধনা করেন সনাতন ধর্মাবলম্বীরা। গতকাল সকাল থেকে মন্ডপে মন্ডপে ঘুরে ভক্তরা দেবীর চরণে অর্পণ করন পুষ্পাঞ্জলি। রমনা কালীমন্দিরে বাদ্যের সঙ্গে চলে দেবীর আরতি। গুলশান-বনানী সর্বজনীন মন্দিরে পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয় ভক্তদের মধ্যে। বসুন্ধরা সর্বজনীন পূজামন্ডপে আরতি শেষে সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়। পূজামন্ডপগুলোয়  দর্শনার্থীর ভিড় ছিল উপচে পড়া। সুশৃঙ্খলভাবে সবাই প্রতিমা দর্শন করেন। বিভিন্ন মন্দির কমিটি ভক্তদের জন্য করেছে ভোগের ব্যবস্থাও। পূজা ঘিরে মন্ডপপ্রাঙ্গণের চারপাশে বসেছে বাহারি পণ্য ও খাবারের মেলা। মেলা থেকে মন্ডা, মিঠাই, হাওয়াই মিঠাই, পাপড়, চুড়ি কিনছেন সব বয়সী মানুষ। নারকেলের নাড়ু, তিলের নাড়ুর স্বাদ নিতে ভুলছেন না অনেকে। রমনা কালীমন্দির প্রাঙ্গণে দোলনা, চড়কিতে উঠে আনন্দে মাতছে শিশুরা। তাদের আনন্দে যোগ দিচ্ছেন বড়রাও। পরিবার-স্বজন নিয়ে আনন্দের এ সময়কে ধরে রাখতে চলছে ছবি তোলার ধুম। আলোর ছটায় মন্ডপপ্রাঙ্গণ রূপ নিয়েছে উৎসবের মিলনমেলায়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর