শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মঞ্চে লালজমিন রাঢ়াং

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে লালজমিন রাঢ়াং

শূন্যন রেপার্টরি থিয়েটারের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো মোমেনা চৌধুরী অভিনীত একক নাটক ‘লালজমিন’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল ‘লালজমিন’-এর ৩০৭তম প্রদর্শনী। নাটকটি মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ।

প্রয়াত নাট্যকার মান্নান হীরা রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের শিক্ষক ড. সুদীপ চক্রবর্তী। ১৪ বছর বয়সী এক কিশোরীর সংগ্রামী জীবনের নানা গল্প উঠে এসেছে নাটকটিতে।

কিশোরী এক ছায়ার প্রেমে পড়ে যায়। বাবা যুদ্ধে চলে যাওয়ার পর কিশোরীও নানা কৌশলে সশস্ত্র যুদ্ধের আয়োজন করে। কিন্তু বয়স তাকে অনুমোদন দেয় না। ওই সময় সেই ছায়া সামনে এসে দাঁড়ায়। কিশোরী তার সেনাপতিকে চিনতে পারে। তারপর যুদ্ধযাত্রা। লক্ষ্যে পৌঁছানোর আগেই পুরুষ যোদ্ধাদের কেউ শহীদ হন আর কেউ নদীর পানিতে হারিয়ে যান। পাঁচ যুবতীসহ ওই কিশোরীর জীবনে ঘটে নানা অভিজ্ঞতা। মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর কেটে যায় কয়েকটি দশক। বিশেষ করে মুক্তিযুদ্ধে চৌদ্দ বছর বয়সী এক কিশোরীর অংশগ্রহণ, লক্ষ্যে পৌঁছানোর আগেই পুরুষ যোদ্ধাদের শহীদ হওয়া, নারী সদস্যদের ওপর নেমে আসা ভয়াবহ নির্যাতন, কিশোরীর ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন ইত্যাদি তুলে ধরা হয়েছে একক নাটক ‘লাল জমিন’-এ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর