শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
ন্যাটোতে যোগ দিলেই বিশ্বযুদ্ধ, হুঁশিয়ারি মস্কোর

ইউক্রেনের ৪০ স্থাপনায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনের বিভিন্ন শহরের ৪০ স্থাপনায় গতকালও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেন কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবের পরের দিনই এ হামলা চালানো হলো। সূত্র : রয়টার্স, আল জাজিরা।

ইউক্রেনের আর্মড ফোর্সেস জেনারেল স্টাফ জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৪০টি স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া। এ সময় ইউক্রেনও রাশিয়ার ২৫টি অবস্থান লক্ষ্য করে ৩২টি হামলা চালিয়েছে। এদিকে ইউক্রেনের মিকোলাইভ শহরের মেয়র ওলেকসান্দার সেনকোভিচ জানান, রাশিয়া তীব্র রকেট হামলা চালিয়েছে। তিনি বলেন, ‘একটি পাঁচ তলা ভবন আক্রান্ত হয়েছে। ভবনটির ওপরের দুই তলা পুরোপুরি

ধ্বংস হয়ে গেছে। বাকিটাও ধ্বংসস্তূপে চাপা পড়েছে। সেখানে উদ্ধার অভিযান চলছে।’ তিনি জানান, রাশিয়ার টানা বোমাবর্ষণে মাইকোলাইভের একটি জাহাজনির্মাণ কেন্দ্র ও কৃষ্ণসাগরের সাউদার্ন বুগ নদীর একটি বন্দরও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া কিয়েভ থেকে অঞ্চলটির কর্তৃপক্ষ এক টেলিগ্রামে জানিয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ অঞ্চলের এলাকায়ও গতকাল রুশ ড্রোন থেকে হামলা চালানো হয়েছে। কিয়েভ অঞ্চলের গভর্নর ওলেকসি কুলেবা জানান, প্রাথমিক তথ্য-উপাত্তে হামলাটি ইরানের বানানো ‘কামিকাজি ড্রোন’ দিয়ে হয়েছে বলে মনে হচ্ছে। ন্যাটোয় যোগ দিলে বিশ্বযুদ্ধ : ইউক্রেন মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দেওয়ার প্রচেষ্টার পরিণতি সম্পর্কে সতর্ক করেছেন রুশ ফেডারেশনের নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভ। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি গতকাল বলেন, ইউক্রেনকে ন্যাটোয় অন্তর্ভুক্ত করলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

বাইডেন যা বলছেন : রাশিয়া মানচিত্র থেকে একটি সার্বভৌম রাষ্ট্র (ইউক্রেন)-কে মুছে ফেলতে পারবে না বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবের পরই এ কথা বলেন তিনি। হোয়াইট হাউস বিবৃতিতে জানিয়েছে, সাধারণ পরিষদ মস্কোকে একটি ‘স্পষ্ট বার্তা’ দিয়েছে যে রাশিয়া ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলতে পারবে না।

সর্বশেষ খবর