শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

নতুন দুই রুটে ১০০ বাস নগর পরিবহনের

নিজস্ব প্রতিবেদক

ঘাটারচর থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার ও ঘাটারচর থেকে কদমতলী রুটে ৫০টি করে মোট ১০০টি বাস সেবা চালু করা হয়েছে। গতকাল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাজধানীর বছিলায় এ বাস সেবার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করা হয়। এ কমিটি ঢাকা শহরের বাস রুটগুলোকে ৪২টি রুটে পুনর্বিন্যাস করে।

গত বছরের ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত নতুন ২১ নম্বর রুটে প্রথম ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু হয়। সে সময় মোট ৫০টি সবুজ রঙের বাস দিয়ে চালু হয়েছিল সেবাটি।

এরই ধারাবাহিকতায় আজ ১০০টি বাসের মাধ্যমে ২২ এবং ২৬ নম্বর নতুন দুটি রুট চালু হতে যাচ্ছে। এই ১০০টি বাসের মধ্যে নগর পরিবহনের নতুন ৫০টি বাস এবং বিআরটিসির ৫০টি বাস রয়েছে। ২২ নম্বর রুট হলো- ঘাটারচর, ওয়াশপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাস স্ট্যান্ড, টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, কাজলা, কোনাপাড়া এবং স্টাফ কোয়ার্টার। এ ছাড়া টিকাটুলি থেকে কাজলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে। ২৬ নম্বর রুট হলো- ঘাটারচর, ওয়াশপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাস স্ট্যান্ড, টাউন হল, আসাদগেট, সোবহানবাগ, কলাবাগান, সায়েন্সল্যাব, নিউমার্কেট (নীলক্ষেত), আজিমপুর, পলাশী, চানখাঁরপুল, পোস্তগোলা, পাগলা (কদমতলী থানা) পর্যন্ত। এ ছাড়া এই রুটে চানখাঁরপুল থেকে পোস্তগোলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে। আয়োজকরা জানিয়েছেন, বাস রুট রেশনালাইজেশন বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিকভাবে ৯টি ক্লাস্টার (৯টি ভিন্ন ভিন্ন রঙের), ২২টি কোম্পানি ও ৪২টি রুটের প্রস্তাবনা দেওয়া হয়েছে। এর মাঝে সবুজ ক্লাস্টারে বর্তমানে চলমান মোট ৫৪টি রুটকে সমন্বয় করে ৮টি রুটে পরিণত করা হয়েছে যার রুট নম্বর ২১ থেকে ২৮। এর মধ্যে ২১ নম্বর রুটটি বর্তমানে পাইলট রুট হিসেবে চলছে। এরই অংশ হিসেবে ২২ নম্বর রুটে অভি মোটর্সের ৫০টি নতুন বাস এবং ২৬ নম্বর রুটে ২০১৯ সালের পর রেজিস্ট্রেশনকৃত বিআরটিসির দ্বিতল ৫০টি বাস সেবা চালুর উদ্বোধন করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ৭০টি যাত্রী ছাউনি (বাস স্টপেজ) তৈরি করা হয়েছে। নগরের পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির প্রধান এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য সাদেক খান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভিন উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর