মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রেলে কোটি কোটি টাকার অনিয়ম

সংসদীয় কমিটির ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ রেলওয়ের কোটি কোটি টাকার অনিয়মে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। এসব অনিয়মের মধ্যে গুরুতর হলো রাজবাড়ী থেকে কুষ্টিয়ায় পাঠানো ২ কোটি ৮৯ লাখ ২৭ হাজার টাকার ২ হাজার ৯০০ বিজি স্টিলের স্লিপার গায়েব হওয়া। কুষ্টিয়ার স্টোর রিটার্নে এর কোনো হদিস নেই। এ ছাড়া অডিট আপত্তিতে রয়েছে মালামালের বিপরীতে চালান না পাওয়া, মালামাল আছে তো হিসাবে নেই, মজুদ রেজিস্টারে এন্ট্রি নেই, কাগজে আছে তো বাস্তব সে পণ্য নেই। বৈঠকে উপস্থাপিত রেলের ১৬টি অডিট আপত্তি পর্যালোচনা করে দেখা যায় ক্ষতির পরিমাণ ১৬ কোটি ১৭ লাখ টাকা। কমিটি অডিট আপত্তির এসব টাকা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে সুপারিশ করেছে।

সংসদ সচিবালয়ের ক্যাবিনেট কক্ষে গতকাল অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৯২ ও ৯৩তম বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া যায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী। কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মো. আবদুস শহীদ, মো. আফছারুল আমীন, মো. শহীদুজ্জামান সরকার ও মুস্তফা লুৎফুল্লাহ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে যেসব অনিয়ম দেখা যায় তার মধ্যে আরও রয়েছে- দরপত্রে অংশগ্রহণ না করা সত্ত্বেও বিধিবহির্ভূতভাবে ঠিকাদারের সঙ্গে চুক্তি সম্পাদন ও ঠিকাদার নিয়োগ, একক কাজ একাধিক প্যাকেজে বিভক্ত করে বিল পরিশোধ, রোড সারফেসের কাজ না করেই ঠিকাদারকে বিল পরিশোধ, অনুমোদনহীনভাবে তিনটি গেটলজ নির্মাণ করে ছয়টির বিল পরিশোধ, লেভেল ক্রসিংয়ের কাজ শেষ না হতেই সেই ক্রসিংয়ের জন্য সংস্কারের বিল পরিশোধসহ সোনার বাংলা এক্সপ্রেসে খাবার সরবরাহকারী ক্যাটারিং প্রতিষ্ঠানের কাছ থেকে নির্ধারিত হারের চেয়ে কম হারে ভ্যাট কর্তন, রেলের বিভিন্ন আন্তনগর সার্ভিসে খাবার সরবরাহকারী ক্যাটারিং প্রতিষ্ঠানের বার্ষিক লাইসেন্স নবায়ন দেখানো হলেও লাইসেন্স ফি ও ভ্যাট আদায় না করা, ঠিকাদারদের কাছ থেকে কম হারে ভ্যাট আদায় করা, স্লিপার উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সরবরাহকারী বিবেচনা করে ভ্যাট কর্তন না করার বহুমাত্রিক অনিয়ম।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ও কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল, জাতীয় রাজস্ব বোর্ড, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও বিভিন্ন শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর