রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সাকা চৌধুরীর বাড়ি ঘেরাও

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

যুদ্ধাপরাধে ফাঁসি হওয়া সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর চট্টগ্রাম শহরের গুডস হিলের বাসভবন ঘেরাও করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড। গতকাল কর্মসূচি পালনকারীরা গুডস হিলের প্রবেশপথে দেয়ালে লেখেন, ‘মুক্তিযোদ্ধাদের ওপর নির্যাতন কেন্দ্র-রাজাকারের বাড়ি’। এ সময় তারা সেখানে প্রতীকী তালাও ঝুলিয়ে দেন। ওড়ান লাল-সবুজের পতাকা। ‘বঙ্গবন্ধুর বাংলায় রাজাকারের ঠাঁই নাই’, ‘মুক্তিযুদ্ধের বাংলায় মৌলবাদীর ঠাঁই নাই’ লেখা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভও করেন ঘেরাওকারীরা।

সংগঠনটির নেতারা বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম অঞ্চলের মুক্তিযোদ্ধাদের ধরে এনে নির্যাতন করা হতো সাকা চৌধুরীর গুডস হিলের বাড়িতে। পাকিস্তানি ঘাতক বাহিনীকে সঙ্গে নিয়ে মুক্তিযোদ্ধাদের পরিবারের নারীদের ওপর অমানবিক নির্যাতন চালাত যুদ্ধাপরাধী সাকা চৌধুরী।

নেতারা আরও বলেন, বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ শব্দগুলো আমাদের অস্তিত্ব। সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী সাকাকে তার ছেলে হুম্মাম কাদের চৌধুরী ‘শহীদ’ বলায় আমরা মনে করি এটা লাল-সবুজের পতাকার অবমাননা। মূলত পাকিস্তানি হানাদারদের পথপ্রদর্শক এবং বাঙালি যুবক, বুদ্ধিজীবী ও সংখ্যালঘুদের গণহত্যার মাস্টারমাইন্ড ছিল কুখ্যাত সাকা চৌধুরী।

প্রসঙ্গত, ১২ অক্টোবর চট্টগ্রামে বিএনপির মহাসমাবেশে দেওয়া বক্তব্যে হুম্মাম কাদের চৌধুরী বলেন, ‘আপনাদের সামনে উপস্থিত হয়েছি বড় নেতা হিসেবে নয়। আজকে এসেছি শহীদ সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হিসেবে। আপনারা সবাই সঙ্গে থাকলে আমাদের পরাজিত করার শক্তি কারও নেই। আওয়ামী লীগ সরকারকে বলে দিতে চাই, ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর একা বাড়ি যেতে পারবেন না। প্রতিটি শহীদের পরিবার থেকে ক্ষমা চেয়ে যেতে বাধ্য করা হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর