রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বরিশালে দুই ভবঘুরে তরুণীর ব্যতিক্রমী বিয়ে অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে দুই ভবঘুরে তরুণীর ব্যতিক্রমী বিয়ে অনুষ্ঠান

সৃষ্টি ও তানজিলা দুজনই ছিল ভবঘুরে। সৃষ্টি বাক প্রতিবন্ধী, তানজিলা পরিবার থেকে বিচ্ছিন্ন। বিভিন্ন মাধ্যমে তাদের ঠাঁই হয় সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে। সেখানে সেলাই ও ব্লকবাটিক প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভর করে গড়ে তোলার পর ঘটা করে তাদের বিয়ে দিয়েছে সমাজ সেবা অধিদফতর।

তাদের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান ঘিরে গতকাল দুপুরে বরিশাল নগরীর কালিজিরা এলাকায় প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে ছিল উৎসবের আমেজ। এতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বিভাগীয় কমিশনার এবং ৬ জন জেলা প্রশাসকসহ উপস্থিত ছিলেন ৩০০ অতিথি। দুই বর আর কনেকে অটোরিকশা, সেলাই মেশিন, লেপতোষক, ডিনার সেটসহ নানা উপহারও দিয়েছেন অতিথিরা। অনিশ্চিত ভবিষ্যৎ থেকে নতুন জীবনদান করায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

বিয়ে সম্পন্ন হওয়া বাক প্রতিবন্ধী সৃষ্টি আক্তার (১৯) নগরীর পলাশপুর এলাকার ভাঙ্গারি ব্যবসায়ী হানিফ মৃধার মেয়ে। তার বিয়ে হয়েছে জেলার উজিরপুরের ওবায়দুল মৃধার সঙ্গে, যিনি পেশায় অটোরিকশা চালক।  আর শরীতপুরের গোসাইরহাটের হানিফ সরদারের মেয়ে তানজিলা আক্তারের (২০) বিয়ে হয়েছে জেলার আগৈলঝাড়া উপজলার নগরকান্দা গ্রামের রেজাউল সরদারের সঙ্গে। তিনি একজন বাকপ্রতিবন্ধী এবং পেশায় অটোরিকশা চালক।

২০১৯ সালে পারিবারিকভাবে বিচ্ছিন্ন হয়ে প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে আশ্রয় হয় সৃষ্টির। সেখানে ৪ বছর সেলাই ও ব্লকবাটিকের প্রশিক্ষণ দেওয়া হয় তাকে। সম্প্রতি সৃষ্টি ও তার পরিবারের সম্মতিতে বিয়ে পাকাপোক্ত করে সমাজসেবা বিভাগ।  আরেক নিবাসী তানজিলা আক্তার (২০) ভবঘুরে হিসেবে পুলিশের মাধ্যমে ওই কেন্দ্রে আশ্রয় পান গত বছরের ১৩ অক্টোবর। তাকেও সেলাই-ব্লকবাটিক প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভর করে পারিবারিক সম্মতিতে বিয়ে দেয় কর্তৃপক্ষ। রেজাউল বাক প্রতিবন্ধী জেনেও বিয়েতে মত ছিল তানজিলার।

সর্বশেষ খবর