শনিবার, ৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগী করোনায় শনাক্ত ৮৮

নিজস্ব প্রতিবেদক

প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগী করোনায় শনাক্ত ৮৮

রাজধানীসহ সারা দেশে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৯৮ জন, মারা গেছেন একজন। এরই মধ্যে দেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গুর নমুনা পরীক্ষার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠান এ কথা বলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি আরও বলেন, ডেঙ্গুর সুচিকিৎসা নিশ্চিতে সারা দেশে সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার নির্দেশনা দেওয়া হয়েছে। এরই মধ্যে এ নির্দেশনা বাস্তবায়ন হয়েছে। উদ্বেগজনক পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় সরকার ও স্বাস্থ্য অধিদফতর একসঙ্গে কাজ করছে বলে জানান তিনি। তবে রাজধানীর একাধিক হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, স্বাস্থ্য অধিদফতরের দেওয়া এ নির্দেশনা মানছে না ঢাকার অনেক হাসপাতাল। রোগীদের বাইরে থেকে ওষুধও কিনতে হচ্ছে। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গতকাল ৪৯৮ জন হাসপাতালে ভর্তি              হয়েছেন। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬২ জনে। আর নতুন আক্রান্তসহ বর্তমানে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ৬৬০ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪৯৮ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৩২৫ জন এবং ঢাকার বাইরে ১৭৩ জন। নতুন আক্রান্তসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬৬০ জনে। অধিদফতরের তথ্য মতে, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১ হাজার ৪৮১ জন। এর মধ্যে ঢাকায় ২৭ হাজার ৯৭১ জন এবং ঢাকার বাইরে রয়েছেন ১৩ হাজার ৫১০ জন। সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩৭ হাজার ৬৫৯ জন।

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি। নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ৮৮ জনের দেহে। সুস্থ হয়ে উঠেছেন ৪৪১ জন। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ৩.২৫ শতাংশ, যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

করোনায় শনাক্ত ৮৮ : করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি। নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ৮৮ জনের দেহে। সুস্থ হয়ে উঠেছেন ৪৪১ জন। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ৩.২৫ শতাংশ, যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আগের দিন শনাক্তের হার ছিল ৩.১০ শতাংশ। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় দেশে ২ হাজার ৭০৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। রংপুর বিভাগে ৩০ জনের নমুনা পরীক্ষায় কোনো রোগী শনাক্ত হয়নি। ৮৮ জনের মধ্যে ৬৭ জনই ঢাকা জেলার বাসিন্দা। ঢাকা বিভাগের বাসিন্দা ৭২ জন। বাকি ছয় বিভাগে শনাক্ত হয়েছে ১৬ জন। গতকাল পর্যন্ত দেশে মোট ২০ লাখ ৩৫ হাজার ৭৪৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২৯ হাজার ৪২৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৮২ হাজার ১১৪ জন।

সর্বশেষ খবর