বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

হরিদাসের বোকা বানানোর ফাঁদ

♦ প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের ভুয়া প্রটোকল অফিসার পরিচয় ♦ প্রতারণা করে কাঁড়ি কাঁড়ি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের ভুয়া প্রটোকল অফিসার পরিচয়ে বদলি বাণিজ্য, টেন্ডারবাজি ও প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ চক্রের মূল হোতা হরিদাস চন্দ্র ওরফে তাওহীদকে (৩৪) গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতার অন্য ব্যক্তি হলেন তার সহযোগী ইমরান মেহেদী হাসান (৩৮)। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সহযোগিতায় সোমবার রাতে রাজধানীর বনানী থেকে তাদের গ্রেফতার করে র‌্যাব-৩ এর একটি দল।

গতকাল রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন বলেন, হরিদাস প্রতারণার মাধ্যমে মাত্র আট বছরে অনেককে বোকা বানিয়ে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। ২০১০ সালে রাজধানীর উত্তরায় পুরাতন এসি মেকানিকের কাজ করে জীবিকা নির্বাহ করতেন হরিদাস চন্দ্র তরণীদাস ওরফে তাওহীদ (৩৪)। ২০১৮ সালে সবজিবিক্রেতা ছিলেন। ২০১৯ সালে ধর্মান্তরিত হয়ে হরিদাস চন্দ্র থেকে তাওহীদ ইসলাম নাম ধারণ করেন।

র‌্যাব জানায়, হরিদাস বগুড়ার শিবগঞ্জের উথলী বাজারের শ্রী গোপীনাথের ছেলে। তার সহযোগী ইমরান মেহেদী হাসান ময়মনসিংহের ত্রিশালের নওদারের সাইফুল ইসলামের ছেলে। গ্রেফতার ইমরান মেহেদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ক্যাশিয়ার। প্রাইভেট ক্লিনিকে চাকরি প্রদান, অনলাইনে নিবন্ধন আবেদন, নিবন্ধিত প্রতিষ্ঠান নবায়নসহ অর্থ জালিয়াতির বিভিন্ন অপকর্মে জড়িত থাকায় শাস্তিস্বরূপ ২০২২ সালে তাকে বিভাগীয় শহর থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়। হরিদাসের মাধ্যমে ইমরান নিজের বদলি বাতিল করার চেষ্টা করেন। দুজন মিলে প্রধানমন্ত্রীর পরিবারের একজন সদস্যের নাম লিখে ভুয়া সিল দিয়ে একটি ভুয়া ডিও লেটার তৈরি করে স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তার মোবাইলে অ্যাপসের মাধ্যমে প্রেরণ করে দ্রুত বদলির আদেশ বাতিল করে পূর্বের পদে বহালের জন্য সুপারিশ করেন। তবে ডিও লেটারটি সন্দেহজনক মনে হওয়ায় কর্তৃপক্ষ এনএসআইর কাছে অভিযোগ করলে চক্রের প্রতারণার বিষয়টি সামনে আসে। খন্দকার মঈন বলেন, গ্রেফতার হরিদাস ষষ্ঠ শ্রেণিতে অধ্যয়নকালে অবৈধ উপায়ে পার্শ্ববর্তী দেশ ভারতে আত্মীয়ের বাড়িতে যান। সেখানকার পঞ্চায়েতপ্রধানের কাছ থেকে এতিম সার্টিফিকেট নিয়ে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ইলেকট্রনিক বিষয়ে দুই বছরের বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০১০ সালে দেশে ফিরে রাজধানীর উত্তরায় পুরাতন এসি মেকানিকের কাজ শুরু করেন।

সর্বশেষ খবর