শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় কালরাত্রি

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় কালরাত্রি

একাত্তরের রক্তস্নাত ২৫ মার্চের ঘটনা কেন্দ্র করে নাটকের দল পদাতিক নাট্য সংসদ শিল্পকলায় মঞ্চায়ন করেছে নাটক ‘কালরাত্রি’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের ৩৮তম প্রযোজনার ৫০তম প্রদর্শনী। লামিসা শিরীন হোসাইনের গল্প অবলম্বনে ড. তানভীর আহমেদ সিডনীর নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন ওয়াহিদুল ইসলাম।

স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। জগন্নাথ হল ও এর আশপাশ এলাকায় ২৫ মার্চ কালরাতে যে গণহত্যা হয়েছিল তারই ভয়াল চিত্র উঠে এসেছে কালরাত্রি নাটকে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, পাপিয়া, ইকরামুল ইসলাম, চমক তারা, জিনিয়া আজাদ, সালমান শুভ, ওয়াহিদ জিতু, কান্তা, ফরহাদ সুমন, এস এম লিমন, শরিফুল ইসলাম, পলাশ, শোভন, সুমন, রাবেয়া, মসিউর রহমান প্রমুখ।

রবিরশ্মির সংগীত উৎসব : সংগীত সংগঠন রবিরশ্মির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিল্পকলায় শুরু হলো তিন দিনের সংগীত উৎসব। সংগঠনটির ২৪তম বর্ষপূর্তি উদ্যাপনে গতকাল সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে শুরু হয় ‘জোয়ার ভাটায় ভুবন দোলে’ শীর্ষক এ আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ল্ড বুড্ডিস্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি লায়ন রিংকু কুমার বড়ুয়া। রবিরশ্মির পক্ষ থেকে অনুষ্ঠানে শিল্পী শীলা মোমেনকে সংবর্ধনা দেওয়া হয়। আগামীকাল শেষ হবে তিন দিনের এ উৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর