শনিবার, ১২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

হঠাৎ কর্মবিরতিতে চট্টগ্রামের লাইটার শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের পতেঙ্গা চরপাড়া ঘাটের ইজারা বাতিলসহ পাঁচ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন লাইটার জাহাজের শ্রমিকরা। গতকাল ভোর ৬টা থেকে কর্ণফুলীর ১৬টি ঘাট ও বহির্নোঙরে অবস্থানরত লাইটার শ্রমিকরা কাজ বন্ধ করে দেন। এ নিয়ে নানা প্রতিবাদী কর্মসূচিও পালন করছেন তারা।  

বাংলাদেশ লাইটার শ্রমিক ইউনিয়নের সহসভাপতি মোহাম্মদ নবী আলম বলেন, পতেঙ্গা চরপাড়া ঘাটের ইজারা বাতিলসহ পাঁচ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন লাইটারের শ্রমিকরা। তিনি বলেন, পতেঙ্গা সি-বিচের উত্তর পাশে চরপাড়া ঘাট ইজারা দেওয়া হয়েছে। এতে বাধ্য হয়ে লাইটার শ্রমিকরা আনোয়ারা পারকির চর এলাকায় চলে যান। সেখানে শ্রমিকরা জাহাজ থেকে নেমে দৈনন্দিন বাজার করার জন্য চাইনিজ কার্ড ব্যবহার করে আসছিলেন। সেই ঘাটে শ্রমিকদের ওপর নির্যাতন করা হয়েছে, সদাই নিয়ে জাহাজে ফিরতে পারেননি অনেক শ্রমিক। তাই বাধ্য হয়ে পাঁচ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন লাইটারের শ্রমিকরা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, শ্রমিকরা ঘাট দিয়ে যাতে নিরাপদে নৌকায় উঠতে পারেন এবং অতিরিক্ত যাত্রীবোঝাই করে নৌযান পরিচালনা করতে না পারে, সে জন্য দরপত্রের মাধ্যমে চরপাড়া ঘাট ইজারা দেওয়া হয়। একই সঙ্গে চায়নিজ ঘাটে বন্দরের অনুমোদন ছাড়াই যাত্রী পারাপার করা হচ্ছিল। তাই অবৈধ ঘাটটি উচ্ছেদ করা হয়েছে।

প্রসঙ্গত, বিদেশ থেকে গম, চাল, ডাল, ছোলা, চিনি, তেল, ক্লিংকার ইত্যাদি খোলা পণ্য বড় জাহাজে বহির্নোঙরে (সাগরে) আনা হয়। সেখান থেকে বিভিন্ন গুদাম, ঘাট, ডিপো, শিল্প-কারখানায় এসব পণ্য নিয়ে লাইটার জাহাজে করে নিয়ে যাওয়া হয়। ফলে লাইটার জাহাজগুলো পণ্য পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সর্বশেষ খবর