সোমবার, ১৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মদিন

সাংস্কৃতিক প্রতিবেদক, গাজীপুর ও নেত্রকোনা প্রতিনিধি

নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মদিন

নানা আয়োজনে গতকাল নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন পালন করা হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল মোমবাতি প্রজ্বালন, শোভাযাত্রা, মেলা, কবর জিয়ারত, সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা ইত্যাদি।

গাজীপুর : গাজীপুরে নুহাশপল্লীতে মোমবাতি প্রজ্বালন, সকালে কবর জিয়ারত, সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও  কেক কাটার মধ্য দিয়ে লেখককে স্মরণ করেছে তাঁর পরিবার, স্বজন, নুহাশপল্লীর স্টাফ, ভক্ত ও পাঠকরা। জন্মদিন পালন উপলক্ষে প্রথমে শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে পুরো নুহাশপল্লীতে রাতে লেখকের সমাধিতে ১ হাজার ৭৪টি মোমবাতি প্রজ্বালন করা হয়। গতকাল সকালে লেখকের পরিবার, নুহাশপল্লীর স্টাফ, ভক্ত, পাঠক ও শুভানুধ্যায়ীদের উপস্থিতিতে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কবর জিয়ারত করেন লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন, হুমায়ূনের দুই সন্তান নিষাদ ও নিনিদ, বিপুল সংখ্যক হুমায়ূন ভক্ত। এ সময় তাঁর আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়। পরে দুপুর ১২টার দিকে লেখকের ম্যুরালের সামনে কেক কাটা হয়। জন্মদিন উপলক্ষে নুহাশপল্লীতে সবার প্রবেশ উন্মুুক্ত ছিল। ভক্তরা দিনভর তাদের প্রিয় লেখকের হাতে গড়া নুহাশপল্লী ঘুরে ঘুরে দেখেন।

নেত্রকোনা : হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন পালন করেছে নেত্রকোনার হিমু পাঠক আড্ডা। গতকাল বেলা ১১টায় সংগঠনের কার্যালয় সাতপাই থেকে শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার। হিমু রূপা সেজে নানা বয়সের মানুষ শোভাযাত্রায় অংশ নেন। লেখকের নাটক সিনেমায় ব্যবহৃত গানের তালে তালে নেচে গেয়ে শোভাযাত্রাটি পুরো শহর প্রদক্ষিণ করে। পরে নীল শাড়িতে রূপা সেজে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ শোভাযাত্রার হিমু রূপাদের বরণ করে নেন শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে। সেখানে সংগঠনের সবাইকে নিয়ে আনন্দঘন পরিবেশে কেক কাটার মধ্য দিয়ে দিনব্যাপী হিমু উৎসবের শুভ সূচনা করেন। শোভাযাত্রায় পুলিশ, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, বুদ্ধিজীবীসহ সামাজিক সাংস্কৃতিক বিভিন্ন শ্রেণি-পেশার বিভিন্ন বয়সের মানুষ অংশ নেন। সন্ধ্যায় শহরের মোক্তারপাড়া পাবলিক হল মিলনায়তনে হিমু উৎসবে সমাজসেবক অগ্রগামী নারী বেগম রোকেয়াকে সম্মাননা প্রদান করা হয়।

হুমায়ূন মেলা : দিনব্যাপী হুমায়ূন মেলার মধ্য দিয়ে নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা প্রয়াত হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন উদযাপন করেছে চ্যানেল আই। বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত চ্যানেল আই চত্বরে অনুষ্ঠিত হয় এ মেলা। উদ্বোধনী আলোচনা শেষে সাড়ে ১১টায় হলুদ বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের বরেণ্য ব্যক্তিরা। হলুদ পাঞ্জাবি আর নীল শাড়ি পরে মেলায় প্রাণের উচ্ছ্বাস তৈরি করেন অসংখ্য হিমু ও রূপা। ঢাকের শব্দে জমে ওঠে মেলা প্রাঙ্গণ। জন্মদিন উপলক্ষে স্থাপিত বিশেষ উন্মুক্ত মঞ্চে চলে হুমায়ূন আহমেদের লেখা গান ও গানের তালে নাচ। সংগীত পরিবেশন  করেন রফিকুল আলম, সেলিম চৌধুরী, অনিমা রায় প্রমুখ। বাচিকশিল্পীরা পরিবেশন করেন হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি। হুমায়ূন স্মরণে চিত্রাঙ্কন করেন মনিরুজ্জামান ও আবদুল মান্নান। সঙ্গে ছিল বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা। মেলার স্টলগুলো সাজানো ছিল হুমায়ূন আহমেদের বই, তার নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডিসহ বিভিন্ন ধরনের পণ্য ও সেবার পসরা দিয়ে। ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ বক্তব্য রাখেন হুমায়ূন আহমেদের বন্ধু, স্বজনসহ গুণীজনরা।

সর্বশেষ খবর