শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

জামায়াত অন্যভাবে এলো কিনা খতিয়ে সিদ্ধান্ত : ইসি রাশেদা

নিজস্ব প্রতিবেদক

জামায়াতসংশ্লিষ্ট কেউ ‘অন্যভাবে’ নিবন্ধন নিতে ইসিতে আসছে কি না, তা খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। জামায়াতে ইসলামীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ ওঠায় ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’সহ মুক্তিযুদ্ধবিরোধী রাজনৈতিক দলগুলোকে নিবন্ধন না দেওয়ার দাবি জানিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের সন্তানদের সংগঠন প্রজন্ম ’৭১ গতকাল নির্বাচন কমিশনে স্মারকলিপি দেওয়ার পর তিনি এ কথা বলেন।

নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন নতুন দল নিবন্ধনের প্রক্রিয়া শুরু করলে ৯৩টি দল সম্প্রতি আবেদন করে। এর মধ্যে বিডিপিসহ অন্তত দুটি দল নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর দলছুটদের নিয়ে গঠিত বলে আলোচনা চলছে। তাদের নিবন্ধন না দিতে গতকাল প্রধান নির্বাচন কমিশনারের দফতরে স্মারকলিপি দেয় প্রজন্ম ’৭১। এ সংগঠনের সভাপতি আসিফ মুনীর পরে বলেন, ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি নিবন্ধনের আবেদন করেছে, তাতে আমরা শঙ্কিত। তাই যাদের কোনো না কোনো সম্পৃক্ততা আছে জামায়াতে ইসলামীর সঙ্গে এবং ইসলামী ছাত্রশিবিরের আদর্শের সঙ্গে, সেরকম কোনো ব্যক্তি যদি দল গঠন করেন এবং নিবন্ধনের জন্য আবেদন করেন, তাদের যাতে নিবন্ধন না দেওয়া হয়।’ আসিফ মুনীর বলেন, ‘নির্বাচন কমিশন আইন অনুযায়ী তদন্ত করবে। কোন কোন যুক্তিতে নিবন্ধন না দেওয়া যেতে পারে সেগুলোর আওতায় যদি কোনোভাবে আসে, শুধু বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি নয়, অন্য কোনো দল যদি থাকে তাদের নিবন্ধন যাতে না দেওয়া হয়।’ প্রজন্ম ’৭১-এর প্রচার সম্পাদক অনল রায়হান বলেন, ‘মিডিয়ার খবর অনুযায়ী বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির সভাপতি ও সেক্রেটারি জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তারা জামায়াতে ইসলামীর শুরা সদস্য ছিলেন এবং আছেন। সংগঠনের যারা সদস্য, তারা কখনো না কখনো জামায়াতে ইসলামীর সঙ্গে ছিলেন।

ছাত্রশিবিরের সঙ্গে ছিলেন। জামায়াতের নিবন্ধন যখন বাতিল হলো, তখন আমরা সবাই জানতাম জামায়াত নতুন ফ্রন্ট খুলবে। নতুন চেহারা নিয়ে আসবে।’ নির্বাচন কমিশনে স্মারকলিপি দেওয়ার সময় প্রজন্ম ’৭১-এর সাইফুদ্দিন আব্বাস, নুজহাত চৌধুরী ও তানভীর হায়দার চৌধুরী উপস্থিত ছিলেন।

পরে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা নিজের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ‘প্রজন্ম ’৭১ স্মারকলিপি দিয়ে গেছে। আগে দেখব, জানব, তারপর বলতে পারব। জামায়াত অন্য আদলে আসছে কি না তা অগ্রিম বলা ঠিক হবে না। কমিশন মিটিংয়ে ফরমালি না এলে বলা যাবে না। এগুলো প্রমাণ হোক, তারপর আমরা পাঁচ কমিশনার বসে সিদ্ধান্ত নেব।’

সর্বশেষ খবর