মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ডিজিটাল হচ্ছে অধস্তন আদালত

আদেশ-রায়, কার্যতালিকা, সবই মিলবে অনলাইনে দুর্ভোগ কমবে বিচারপ্রার্থীদের

আরাফাত মুন্না

ডিজিটাল হচ্ছে অধস্তন আদালত

অবশেষে ডিজিটাল কোর্ট ব্যবস্থাপনায় যুক্ত হচ্ছে দেশের সব অধস্তন আদালত। এতদিন শুধু উচ্চ আদালতেই পূর্ণাঙ্গ ডিজিটাল সেবা পাওয়া যেত। তবে এখন থেকে নিম্ন আদালতের রায়-আদেশ, কার্যতালিকাও পাওয়া যাবে ওয়েবসাইটে। এতে বিচারপ্রার্থীদের দুর্ভোগ কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

অধস্তন আদালতে ডিজিটাল বিচার সেবা নিশ্চিতে সম্প্রতি পৃথক দুটি সার্কুলার জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এর একটিতে অধস্তন আদালতের জন্য নির্ধারিত ওয়েবসাইটে নিয়মিত রায় ও আদেশ প্রকাশ করতে বিচারকদের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া দেশের বিচারাধীন মামলার নির্ভুল তথ্য প্রাপ্তি ও বিচারকদের ব্যক্তিগত কর্মক্ষমতা বিশ্লেষণের লক্ষ্যে মাসিক কর্মসম্পাদন বিবরণী নির্ধারিত সফটওয়্যারের মাধ্যমে প্রেরণের নির্দেশনা দেওয়া হয়েছে অন্য সার্কুলারে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রাব্বানী এসব সার্কুলার জারি করেন।

সুপ্রিম কোর্ট প্রশাসন জানিয়েছে, নিম্ন আদালতে ডিজিটাল বিচার সেবা নিশ্চিতে তিনটি পৃথক সফটওয়্যার তৈরি করা হয়েছে। এগুলো হচ্ছে- রায় ও আদেশ পোর্টাল, মনিটরিং কমিটির অনলাইন রিপোর্টিং টুলস এবং শিশু আদালতের রিপোর্ট এন্টি প্ল্যাটফরম। এ ছাড়া এটুআই প্রকল্পের আওতায় ডিজিটাল কার্যতালিকাও সচল রয়েছে। জানতে চাইলে সুপ্রিম কোর্টের মুখপাত্র ও আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সারা দেশে বিচারাধীন মামলাজট কমানোর লক্ষ্যে ডিজিটাল ব্যবস্থাপনা খুব জরুরি। এর প্রয়োজনীয়তা অনুধাবন করেই সুপ্রিম কোর্ট নিজস্ব ব্যবস্থাপনায় কিছু সফটওয়্যার প্রস্তুত করেছে। এর মাধ্যমে আমরা বিচারকদের ব্যক্তিগত পারফম্যান্স পর্যালোচনা করতে পারব। এতে মামলা নিষ্পত্তিতেও গতি বাড়বে। তিনি আরও বলেন, শুধু রায় ও আদেশ জানার জন্য একজন বিচারপ্রার্থীকে আইনজীবীদের কাছে যেতে হয়। এখন থেকে তা আর প্রয়োজন হবে না। রায় ও আদেশ অনলাইনে প্রকাশের জন্যও আমরা সফটওয়্যার তৈরি করেছি। এই সফটওয়্যারের মাধ্যমে ইংরেজিতে প্রকাশিত রায়ও বাংলা ভাষায় দেখতে পারবেন বিচারপ্রার্থীরা।

অনলাইনে রায় আদেশ প্রকাশ : বাংলাদেশের অধস্তন আদালতের বিচারকরা যেসব রায় বা আদেশ প্রদান করে থাকেন, তা অনলাইনে প্রকাশের জন্য একটি প্ল্যাটফরম (www.decision.bdcourts.gov.bd) প্রস্তুত করা হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে অধস্তন আদালতের বিচারকরা অতি সহজেই রায় ও আদেশ আপলোড করতে পারবেন এবং বিচারপ্রার্থী ও সাধারণ মানুষ সহজেই তা অনলাইনে দেখতে পারবেন।

মনিটরিং কমিটির অনলাইন রিপোর্টিং টুলস : দেশের আটটি বিভাগের অধস্তন আদালতসমূহের মনিটরিংয়ের জন্য হাই কোর্ট বিভাগের একজন করে বিচারপতি দায়িত্ব পালন করে আসছেন। মনিটরিং কমিটির প্রদত্ত ছক অনুসারে অধস্তন আদালত থেকে মামলার পরিসংখ্যান প্রেরণের প্রক্রিয়া সহজীকরণ এবং তথ্য-উপাত্ত দ্রুততার সঙ্গে বিশ্লেষণের উদ্দেশ্যে প্রস্তুত করা হয়েছে এই মনিটরিং টুলসে। এই অনলাইন প্ল্যাটফরমটি সুপ্রিম কোর্ট মনিটরিং কমিটির কার্যক্রমকে আরও গতিশীল করার পাশাপাশি মামলাজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শিশু আদালতের রিপোর্ট এন্ট্রি প্ল্যাটফরম : দেশের শিশু আদালত থেকে আইনের সঙ্গে সংঘাতে আসা শিশুদের সংখ্যা এবং উক্ত শিশুদের বিষয়ে গৃহীত ব্যবস্থাসহ অন্যান্য পরিসংখ্যান সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস-এর কাছে প্রেরণের প্রক্রিয়া সহজ করতে একটি অনলাইন প্ল্যাটফরম প্রস্তুত করা হয়েছে। এর মাধ্যমে শিশু আদালতের মামলার পরিসংখ্যান সহজেই বিশ্লেষণ করা সম্ভব হবে। ফলে এটি শিশুবান্ধব বিচারব্যবস্থা বিনির্মাণে সহায়ক ভূমিকা রাখবে।

কার্যতালিকা : অধস্তন আদালতের দৈনন্দিন মামলার কার্যতালিকা অনলাইনে প্রকাশের জন্য আইন ও বিচার বিভাগ ও এটুআই প্রকল্পের যৌথ উদ্যোগে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে  (www.causelist.judiciary.org.bd)। এই ওয়েবসাইটে আপাতত ২১ জেলার কার্যতালিকা অনলাইনে প্রকাশের ব্যবস্থা রয়েছে। পর্যায়ক্রমে সব জেলার কার্যতালিকাই অনলাইনে প্রকাশের ব্যবস্থা থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সর্বশেষ খবর