রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

গ্যাস সমস্যায় উৎপাদন ব্যাহত

সমাধান চান ব্যবসায়ীরা - আজ জরুরি বৈঠক

শাহেদ আলী ইরশাদ

শিল্পকারখানার গ্যাস সমস্যার সমাধানে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠকে বসছেন দেশের ব্যবসায়ী নেতারা। এলসি বন্ধ থাকায় কাঁচামাল ও গ্যাসের অভাবে কারখানা বন্ধ হয়ে যাওয়ায় অপচয় রোধে রান্নায় সিলিন্ডার গ্যাস ব্যবহারের দাবি জানাবেন তারা। এরপর ব্যবসায়ীদের পরামর্শের এ খসড়া প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবেন বাণিজ্য মন্ত্রী।

আজ সকাল সাড়ে ১০টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করবেন বাণিজ্য মন্ত্রী। দেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমইএসহ অন্যান্য বাণিজ্য সংগঠনের নেতারা বৈঠকে উপস্থিত থাকবেন।

সংশ্লিষ্টরা জানান, শিল্পে ব্যবহার্য গ্যাসের অভাবে কারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। তৈরি পোশাক, ইস্পাত ও সিরামিক কারখানাগুলোর বেশি ক্ষতি হচ্ছে। গ্যাসের কম চাপ বেশির ভাগ কারখানার উৎপাদন ব্যাহত করছে। শক্তির বিকল্প উৎস ব্যবহার করে সংকট মোকাবিলার চেষ্টা করছেন মালিকরা। পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে রপ্তানি আয়ে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছেন রপ্তানিকারকরা। এ অবস্থায় শিল্পকারখানার গ্যাস সমস্যা সমাধান, আমদানি-রপ্তানিসহ সার্বিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ-সংক্রান্ত বিষয় নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

এফসিসিআইর প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘কাঁচামাল আমদানির জন্য এলসি খুলতে পারছি না। গ্যাস-বিদ্যুতের অভাবে কারখানা বন্ধ। কবে এলএনজি আসবে। আমরা কিছুই জানি না। আমাদের এসব সমস্যার দ্রুত সমাধান দরকার।’ বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘সবার আগে এলএনজি আমদানি করতে হবে। এই মুহূর্তে যদি এলএনজি আমদানি করা সম্ভব না হয়, তাহলে সিএনজি স্টেশন ও বিদ্যুৎ কেন্দ্রগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ রেখে শিল্প ও কলকারখানায় গ্যাস সরবরাহ করতে হবে। বাসাবাড়ির গ্যাস সংযোগ বন্ধ করে দিতে হবে। কারণ আমাদের দেশে যত গ্যাস চুরি হয়, তার সিংহভাগই হয় বাসাবাড়ির সংযোগ থেকে। লাখ লাখ অবৈধ সংযোগ আছে। যেগুলোর বিল সরকার পায় না। এই চুরির দায় আমাদের ঘাড়ে এসে পড়ছে। দীর্ঘমেয়াদি পরিকল্পনায় নতুন নতুন কূপ খনন করতে হবে।’ সম্প্রতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও বলেছেন, ব্যবসায়ীদের নিয়ে আমরা বসব। সমস্যার একটা খসড়া তৈরি করে সেটি নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যাব। আশা করছি, আগামী জানুয়ারি মাসের মধ্যে বিদ্যমান সমস্যার উন্নতি হবে।

সর্বশেষ খবর