সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

এলসি সংকটের সমাধান করুন

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

আগামী রমজানে ভোগ্যপণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে এলসি জটিলতা দূর করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়ে ব্যবসায়ীরা বলেছেন, এই সংকটের সমাধান না হলে ভোগ্যপণ্য আমদানি বাধাগ্রস্ত হবে। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির অষ্টম সভায় ব্যবসায়ীরা তাদের সমস্যাগুলো তুলে ধরেন।

ব্যবসায়ীদের সঙ্গে রুদ্ধদ্বার এ সভায় সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সঞ্চালনায় বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী, আইসিসিবির সভাপতি মাহবুবুর রহমান, এফবিসিসিআইর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ডিসিসিআই সভাপতি রিজওয়ান রহমান, বিটিএমএর সভাপতি  মোহাম্মদ আলী খোকন, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ।

সূত্র জানায়, সভায় একটি ভোগ্যপণ্য আমদানি ও প্রক্রিয়াজাতকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি জানান, তাদের কোম্পানি ২৯ দশমিক ৬ মিলিয়ন ডলারের এলসি খুললেও তা নিষ্পন্ন করতে পারছেন না। এর ফলে প্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছেন না। বাংলাদেশের অনেক কোম্পানির এলসি বাতিল করে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেন ব্যবসায়ীরা।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, অর্থ পাচারের অজুহাত দিয়ে ঢালাওভাবে এলসি বন্ধ করা যাবে না। যারা টাকা পাচার করে, তাদের চিহ্নিত  করে শাস্তি দেওয়া হোক। তিনি ব্যবসা-বাণিজ্য সহায়ক একটি কমিটি করার বিষয়েও সুপারিশ জানান। এলসি জটিলতা দূর করে আমদানি-রপ্তানি বাণিজ্য স্বাভাবিক রাখার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান আইসিসিবি সভাপতি মাহবুবুর রহমান। সভা শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এলসি নিয়ে যতটা না ঘটছে, তার চেয়ে বেশি প্রচার চলছে, গুজব ছড়ানো হচ্ছে। মন্ত্রী বলেন, ১০০টি কোম্পানির এলসি বাতিলের খবর প্রকাশ হয়েছে। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, যেসব এলসিতে পণ্যের দাম অতিমূল্যায়িত (ওভার ইনভয়েসিং) হয়েছে, কেবল সেগুলোই বাতিল করা হয়েছে। তারপরও ব্যবসায়ীদের দাবি মেনে ভোগ্যপণ্য আমদানির এলসি খুলতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

সরকার নির্ধারিত দামের চেয়ে চিনির দাম বেশি রাখার বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, কোথাও কোথাও চিনির দামে সমস্যা হচ্ছে। দরকার পড়লে  জেলের ব্যবস্থা (সিন্ডিকেট ঠেকাতে) করা যায়। কারাগারে পাঠানোর সুযোগ থাকলে আমরা তা করব। চিনির দাম কমাতে শুল্ক কমানোর জন্য এনবিআরে সুপারিশ পাঠানোর কথা জানান তিনি। এ ছাড়া ব্যবসা-বাণিজ্যের সমস্যা সমাধানে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে একটি কো-অর্ডিনেশন কাউন্সিল গঠন করারও প্রতিশ্রুতি দেন বাণিজ্যমন্ত্রী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর