সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

গাইবান্ধা-৫ নির্বাচনের তারিখ ঘোষণা এ সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক

বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনঃ ভোট গ্রহণের তারিখ চলতি সপ্তাহের যে কোনো দিন ঘোষণা করবে নির্বাচন কমিশন। কাল নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক বৈঠকে ভোটের তারিখ নির্ধারণ হবে। কমিশন বৈঠকে সিদ্ধান্ত হলে নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে।

ইসির কর্মকর্তারা বলছেন, ১৬ ডিসেম্বরের আগে অথবা ডিসেম্বরের তৃতীয়-চতুর্থ সপ্তাতে ভোটের তারিখ হতে পারে। অনেকেই মনে করছেন ১৬ ডিসেম্বরের আগে ভোট করলে পর্যাপ্ত সময় থাকবে না। তবে কমিশন সব কিছু বিবেচনা করেই ভোটের তারিখ নির্ধারণ করবে। গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ইভিএমে ভোট গ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল অনিয়মে সম্পৃক্তদের চিহ্নিত করতে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমারকে আহ্বায়ক করে তিন সদস্যের এ তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন। তদন্ত কমিটি উপনির্বাচনের ১৪৫ কেন্দ্রের মধ্যে ১২৫টি কেন্দ্রে ব্যাপক অনিয়মের প্রমাণ পেয়েছে। গত ১ ডিসেম্বর তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে নির্বাচনী দায়িত্বে অবহেলা, অসাদাচরণ ও অনিয়মে সম্পৃক্ততার কারণে গাইবান্ধার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), রিটার্নিং অফিসার, ৫ পুলিশ কর্মকর্তা, একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, ১২৫ প্রিসাইডিং অফিসার কর্মকর্তা ও নির্বাচনী এজেন্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয় নির্বাচন কমিশন।

গাইবান্ধার পুনঃ ভোটের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেন, বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনঃ ভোটের তারিখ চলতি সপ্তাহে ঘোষণা করা হতে পারে। আগামী ৬ ডিসেম্বর কমিশনের সভায় ভোটের তারিখ নির্ধারণ করার সম্ভাবনা রয়েছে। ভোট হবে ইভিএমে; থাকবে সিসিক্যামেরাও। অবাধ, সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।  

তিনি বলেন, এ নির্বাচনে সব প্রার্থী আগের মতোই থাকবে। তবে নতুন রিটার্নিং অফিসার, প্রিসাইডিং অফিসার নিয়োগ দেওয়া হবে। নতুন ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এ ছাড়া নির্বাচনী এলাকার কিছুসংখ্যক ভোটকেন্দ্রে বিদ্যুৎসংযোগ নেই। বাহির থেকে লাইন টেনে বিদ্যুতের ব্যবস্থা করতে হবে। এ জন্য হাতে পর্যান্ত সময় রেখে ভোটের তারিখ ঘোষণা করা হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর